ব্রেকিংরাঙামাটিলিড

৪ হাজার পাড়াকেন্দ্রে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

সোমবার পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ‘টেকসই সামাজিক সেবা প্রদান’ প্রকল্পের আওতায় তিন পার্বত্য জেলার ৪ হাজার পাড়াকেন্দ্রে একযোগে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। এর মধ্যে রাঙামাটি জেলায় ১ হাজার ৪৯২, খাগড়াছড়িতে ১ হাজার ৪৩৩ ও বান্দরবানে ১ হাজার ৭৫টি কেন্দ্রে পালিত হয়।

বিশ্ব হাত ধোয়া দিবসে এবারের প্রতিপাদ্য ছিলো- ‘হাত ধোব নিয়মিত, থাকবো সবাই স্বাস্থ্যসম্মত’। ৪ হাজার পাড়াকেন্দ্রের প্রায় ২ লক্ষ শিশু, কিশোর-কিশোরী ও অভিভাবকদের অংশগ্রহণে দিবসটি উদযাপিত হয়। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা সোমবার সকাল সাড়ে ১০ টায় রাঙামাটি সদর উপজেলার সাপছড়ি ইউনিয়নের বড় পাড়া পাড়াকেন্দ্রে আনুষ্ঠানিকভাবে এ কর্মসূচির উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য পরিকল্পনা ও এস.এস.এস.সি.এইচ.টি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. প্রকাশ কান্তি চৌধুরী, কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক পবন কুমার চাকমা, পরিবার পরিকল্পনা বিভাগের ভারপ্রাপ্ত উপ-পরিচালক ডা: বেবী ত্রিপুরা, সাপছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মৃনাল কান্তি চাকমা, ইউনিসেফ কোর্ডিনেটর লিনা লুসাই ও প্রকল্প ব্যবস্থাপক মো. জানে আলম বক্তব্য রাখেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বিভিন্ন সংক্রামক রোগ থেকে রক্ষা পাওয়ার জন্য নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলার ওপর গরুত্বারোপ করেন। অনুষ্ঠানে সঠিক নিয়মে হাত ধোয়ার পদ্ধতি প্রদর্শন করা হয়। এছাড়াও পাড়াকেন্দ্রের শিশুরা হাইজিন বিষয়ে বিভিন্ন শারীরিক কসরৎ ও হাইজিন গেইম প্রদর্শন করেন।

এদিকে, খাগড়াছড়ি জেলায় ১ হাজার ৪৩৩ পাড়াকেন্দ্রে বিশ্ব হাত ধোয়া কর্মসূচির উদ্বোধন করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী। এ উপলক্ষ্যে সদর উপজেলার চর পাড়া পাড়াকেন্দ্রে হাত ধোয়া প্রদর্শনী, র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জেলার উর্দ্ধতন সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অন্যদিকে, বান্দরবান পার্বত্য জেলার সোয়ালক মাঝের পাড়া পাড়াকেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানের শুভ সূচনা করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা শহীদুল আলম। জেলার ১ হাজার ৭৫টি পাড়াকেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে শিশু কিশোরদের অংশগ্রহণে দিবসের প্রতিপাদ্যের আলোকে প্রদর্শনী ও আলোচনা সভা আয়োজন করা হয়। (বিজ্ঞপ্তি)

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button