পাহাড়ের রাজনীতিব্রেকিংরাঙামাটিলিড

১৩ মাস পর পদ ফিরে পেলেন রাঙামাটির ৬ ছাত্রলীগ নেতা

‘সাময়িক বহিষ্কারাদেশ’ প্রত্যাহার কেন্দ্রীয় ছাত্রলীগের

সুহৃদ সুপান্থ

‘শৃংখলাভঙ্গের অভিযোগে’ সাময়িক বহিষ্কার হওয়া রাঙামাটি জেলা ছাত্রলীগের ছয় নেতার বহিষ্কারাদেশ ফের প্রত্যাহার করে নিয়েছে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি।

কেন্দ্রীয় ছাত্রলীগের বিবৃতি

১৩ মাস আগে, ২০২০ সালের ৫ ফেব্রুয়ারি কেন্দ্রীয় ছাত্রলীগের ‘ফেসবুক ভেরিফাইড’ পেজে দেয়া কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারন সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে রাঙামাটি জেলা ছাত্রলীগের সিনিয়র সহসভাপতি সাইফুল আলম রাশেদ, সহসভাপতি রূপম দাশ, যুগ্ম সম্পাদক সুলতান মাহমুদ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মঈনুদ্দিন শাকিল, দপ্তর সম্পাদক নুর আলম ও উপ-দপ্তর সম্পাদক জহিরুল ইসলাম স্বাধীন’কে সাময়িক বহিস্কার করে জানিয়েছিলেন-‘গঠনতন্ত্র পরিপন্থী কর্মকান্ডে জড়িত থাকায় ও দলীয় শৃংখলা ভঙ্গের অভিযোগে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনিবার্হী সংসদের এক জরুরি সভায় এই ছয় নেতাকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’
বহিষ্কারের আগে ২৮ জানুয়ারি সকালে জেলা আওয়ামীলীগ দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বহিষ্কৃত এই নেতাদের নেতৃত্বে সংগঠনের একাংশ বর্তমান সভাপতি-সাধারণ সম্পাদককে অবাঞ্ছিত ঘোষণা দেয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জেলা যুগ্ম সম্পাদক ও রাঙামাটি সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি সুলতান মাহমুদ বাপ্পা বলেছিলেন, বর্তমান জেলা কমিটি অনেক আগেই মেয়াদ পেরিয়েছে। সভাপতি সম্পাদক একের পর এক অনৈতিক, সংগঠনের চেতনা ও গঠনতন্ত্র বিরোধী কর্মকান্ডের মাধ্যমে সবাইকে বিব্রত করছেন।

২০২০ সালের ৫ ফেব্রুয়ারি কেন্দ্রীয় ছাত্রলীগের বহিষ্কারাদেশের সেই বিবৃতি

‘এছাড়া বর্তমান কমিটির সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে টেন্ডারবাজি, মাদক ব্যবসা ও চাঁদাবাজির বিভিন্ন অভিযোগও রয়েছে।’
ওই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আরও জানানো হয়, সংগঠনের এক সভায় দুই তৃতীংশের সর্বসম্মতিক্রমে সিদ্ধান্তমতে বর্তমান কমিটিকে অবাঞ্চিত ঘোষণা এবং জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে সংগঠনের সহ-সভাপতি সাইফুল আলম রাশেদ ও যুগ্ম সম্পাদক মঈনুদ্দীন শাকিলকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়।

এই ঘটনার এক সপ্তাহ পরে কেন্দ্রীয় ছাত্রলীগ ঘোষিত কমিটির সভাপতি সাইফুল আলম রাশেদ,সম্পাদক মঈনুদ্দিন শাকিলসহ ছয় নেতাকে ‘সাময়িক বহিষ্কার’ এর ঘোষনা দিয়েছিলো।

১৩ মাস পর পদ ফিরে পাওয়া সেই ৬ ছাত্রনেতা

বহিষ্কারের ১৩ মাস পর ১২ মার্চ,২০২১,শুক্রবার রাত আনুমানিক সাড়ে নয়টার দিকে কেন্দ্রীয় ছাত্রলীগের একই ফেসবুক পেজ থেকে আপ করা সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারন সম্পাদক লেখক ভট্টাচার্য সাক্ষরিত পৃথক আরেকটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,‘ বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক জরুরী সিদ্ধান্ত মোতাবেক ছাত্রনেতাদের নিজ আবেদনের প্রেক্ষিতে তাদের উপর আরোপিত সাময়িক বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হলো।’

রাঙামাটি জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক প্রকাশ চাকমা বিষয়টি নিশ্চিত করে পাহাড়টোয়েন্টিফোর ডট কমকে জানিয়েছেন, কেন্দ্রীয় ছাত্রলীগ বিষয়টি নিশ্চিত করেছে।

অন্যদিকে বহিষ্কারের ১৩ মাস পর সাংগঠনিক পদবী ফিরে পাওয়া জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারন সম্পাদক সুলতান মাহমুদ চৌধুরী বাপ্পা পাহাড়টোয়েন্টিফোর ডট কমকে আবেগাপ্লুত কন্ঠে জানিয়েছেন, কেন্দ্রীয় ছাত্রলীগ আমাদের শ্রম,ত্যাগ এবং কাজের মূল্যায়ন করেছেন,আমরা তাদের প্রতি কৃতজ্ঞ। গত ১৩ মাসের দুর্বিসহ সময় কাটিয়ে আমরা আবার সংগঠনের কাজে ফেরার সুযোগ পেয়েছি এবং এর মাধ্যমে জননেতা দীপংকর তালুকদার ও হাজী মুছা মাতব্বরের হাতকে আরো শক্তিশালী করতে ভূমিকা রাখতে পারব।’

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button