খাগড়াছড়িব্রেকিংলিড

হিংসা-বিদ্বেষ পরিহার করে মানবতার সেবায় এগিয়ে আসার আহ্বান

হিংসা-বিদ্বেষ, হানাহানি-মারামারি পরিহার করে মানবতার সেবায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক।

মহালছড়ি সেনা জোনের উদ্যোগে আয়োজিত কমিউনিটি ফাস্ট এইড ট্রেনিং ক্যাম্প এর সমাপনী ও সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

২৪ ফেব্রুয়ারী রবিবার দুপুর সাড়ে ১২ টায় মহালছড়ি টাউন হলে অনুুষ্ঠিত কমিউনিটি ফাস্ট এইড ট্রেনিং ক্যাম্প এর সমাপনী ও সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, মহালছড়ি জোন অধিনায়ক লে: কর্ণেল মুহাম্মদ মোসতাক আহমেদ পিএসসি, লে: কর্ণেল মেহেদী, মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, ৬ আমর্ড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক পুলিশ সুপার আবদুর রহিম, ডা: মেজবাহুল ইসলাম, মহালছড়ি সদর ইউপি চেয়ারম্যান রতন কুমার শীল, মহালছড়ি উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কাকলী খীসা, মুবাছড়ি ইউপি চেয়ারম্যান বাপ্পী খীসা, ক্যায়াংঘাট ইউপি চেয়ারম্যান বিশ^জিত চাকমা, প্রবীন শিক্ষাবীদ ও মুক্তিযোদ্ধা শাহাজান পাটোয়ারী, রুইথি কার্বারী প্রমূখ। এছাড়া এলাকার জনপ্রতিনিধি, শিক্ষক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। প্রশিক্ষনার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, ¤্রাচিংউ মারমা ও জাহিদুল ইসলাম।

প্রধান অতিথি আরো বলেন, সেনাবাহিনী বিভিন্ন দুর্গম এলাকায় গিয়ে প্রতি মাসে কমপক্ষে ৩-৪ বার মেডিকেল ক্যাম্প স্থাপন করে বিনামূল্যে গরীব ও দুস্থ মানুষের ওষুধ সরবরাহ ও চিকিৎসা সেবা দিয়ে থাকে। নানা কারণে দুর্ঘটনায় কবলিত হয়ে প্রাথমিক চিকিৎসার অভাবে কিংবা সচেতনতার অভাবে অনভিজ্ঞ বৈদ্য-কবিরাজের চিকিৎসা নিয়ে অনেকে জীবনের চরম পরিণতি ভোগ করতে হয়েছে। দুর্গম পাহাড়ি এলাকার সেইসব চিকিৎসা বঞ্চিত মানুষের কথা চিন্তা করে দুর্গম এলাকা থেকে ৬৪ জন বেকার যুবক-যুবতীদের এনে প্রাথমিক চিকিৎসার প্রশিক্ষণ দিতে মহালছড়ি জোনের পক্ষ থেকে কমিউনিটি ফাস্ট এইড ট্রেনিং ক্যাম্প চালু করার উদ্যেগ গ্রহণ করা হয়েছে। যাতে করে বেকার না থেকে তাঁরা প্রশিক্ষিত হয়ে নিজ নিজ এলাকায় চিকিৎসাসেবা দিয়ে মানবতার সেবাই এগিয়ে আসতে পারবে।

আলোচনা শেষে প্রধান অতিথি ৬৪ জন প্রশিক্ষনার্থীর প্রত্যেককে একটি করে সার্টিফিকেট, ব্যাগ ও প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম বিতরন করেন।

উল্লেখ্য, মহালছড়ি সেনা জোনের উদ্যেগে আয়োজিত ১৫ দিন ব্যাপী কমিউনিটি ফাস্ট এইড ট্রেনিং ক্যাম্প গত ২৭ নভেম্বর ৬৪ জন প্রশিক্ষনার্থী নিয়ে আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে চট্টগ্রাম অঞ্চলের স্বনামধন্য চিকিৎকদের দিয়ে প্রশিক্ষন শুরু করা হয়।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button