রাঙামাটি

‘হাতের পরিচ্ছন্নতায় এসো সবে এক হই’

জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

‘হাতের পরিচ্ছন্নতায় এসো সবে এক হই’ এই প্রতিপাদ্য বিষয়ের উপর জাতীয় স্যানিটেশন মাস ও বিশ^ হাত ধোয়া দিবস উদ্যাপন উপলক্ষ্যে রাঙামাটিতে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকালে বনরূপার হ্যাপির মোড় থেকে র‌্যালি করে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণে বেলুন উড়িয়ে হাত ধোয়া প্রদর্শনীতে হাত ধোয়ার কৌশল পর্যবেক্ষণের পর পরিষদের এনেক্স ভবনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী পরাগ বড়ুয়ার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের আহ্বায়ক ও পরিষদ সদস্য বিপুল ত্রিপুরা। বক্তব্য রাখেন স্কাউটের সহকারী কমিশনার মোঃ আবছার, রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনতোষ মল্লিক প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেন, এই দিবসটি পালনের উদ্দেশ্য হলো সকলে নিরাপদ পানি পান করে সুস্থ ও সবল থাকা এবং নিয়মিত নির্দেশনা মোতাবেক হাত ধোয়া ও সকল কাজে নিরাপদ পানি ব্যবহারে মানুষকে সচেতন করা। সরকারি এবং বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর সমন্বয়ে সুস্বাস্থ্য সম্পর্কে মানুষকে ্উদ্বুদ্ধ করে শহর থেকে প্রত্যন্ত অঞ্চলে জনসচেতনামূলক কার্যক্রম সম্প্রসারণে ভূমিকা রাখা। পয়:নিষ্কাশন ব্যবস্থা, স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহার ও নিরাপদ পানি ব্যবহারের জন্য মানুষকে লিফলেট, ফেষ্টুন, গণসচেতনতামুলক শিক্ষণীয় নাটক ও উঠান বৈঠকের মাধ্যমে বার্তা দিয়ে মল ও পানিবাহিত রোগ থেকে মুক্তির জন্য সচেতন করা।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + sixteen =

Back to top button