রাঙামাটি

‘স্মৃতির মিনার মোর পবিত্র, ভাষার মান সমুন্নত’

সাইফুল বিন হাসান ॥
জাতীয় ও আন্তর্জাতিকভাবে বাংলা ভাষার মান সমুন্নত রাখার লক্ষ্যে দেশব্যাপী শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচির আয়োজন করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং পিপল্স থিয়েটার এসোসিয়েশন। তারই ধারাবাহিকতায় ‘স্মৃতির মিনার মোর পবিত্র, ভাষার মান সমুন্নত’ এ স্লোগানকে সামনে রেখে রাঙামাটি জেলায় এই কর্মসূচি বাস্তবায়ন করেছেন রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমী।

বুধবার বিকালে রাঙামাটি কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমী’র কালচারাল অফিসার অনুচিনথিয়া চাকমা’র সঞ্চালনায় উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও জেলা শিল্পকলা একাডেমীর আহ্বায়ক বাদল চন্দ্র দে, প্রবীণ সাংবাদিক ও জেলা শিল্পকলা একাডেমীর সহ-সভাপতি সুনীল কান্তি দে, সাধারণ সম্পাদক মুজিবুল হক বুলবুল, নাট্যকলা বিভাগের প্রশিক্ষক সোহেল রানাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

এসময় বক্তারা বলেন, শহীদ মিনার হচ্ছে আমাদের জাতির একটি বিশেষ স্থাপনা। এটিকে সুন্দর ও পরিচ্ছন্ন রাখার দায়িত্ব দেশের সকল নাগরিকের। কিন্তু আমরা দেখতে পায় অনেকেই এটাকে পর্যটন স্থান বাহিয়ে ফেলেছে, শহীদ বেদিতে জুতা পায়ে উঠে এবং বিভিন্ন আবর্জনা ফেলে নোংরা করে। এটার দায়িত্বরত সংস্থা বিশেষ কিছু দিবস ছাড়া কোন পরিষ্কার-পরিচ্ছন্ন ও খেয়াল রাখে না জাতির এই বিশেষ স্থাপনার দিকে। তাই বক্তারা এবিষয়ে সাধারণ নাগরিককে জাতীয়তা বোধ থেকে শ্রদ্ধার সাথে শহীদ মিনারের সম্মান সমুন্নতা রাখার আহ্বান জানান, একই সাথে তরুণ সমাজকে দেশ ও শহীদদের প্রতি সম্মান রেখে নিজ উদ্যোগে এসব কর্মসূচি পালনে উৎসাহ প্রদান করেন তারা।

সভার শেষে সকল অতিথি ও অংশগ্রহণকারীগণ শহীদ মিনার পরিস্কার-পরিচ্ছন্ন করেন। এ কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন উন্মেষ, রাঙ্গাবী থিয়েটার, ইয়েস গ্রুপ ও তপোসুর সাংস্কৃতিক একাডেমী।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button