রাঙামাটি

স্বাস্থ্যবিধির বালাই নেই রাঙামাটির কোরবানী পশুর হাটে

সাইফুল হাসান

আগামী ২১ জুলাই অনুষ্ঠিত হবে ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্র ঈদুল আযহা। এই ঈদুল আযহাকে ঘিরে রাঙামাটিতে বসেছে কোরবানী পশুর হাট। কিন্তু কোরবানী পশুর হাটে নেই কোন স্বাস্থ্যবিধি মানার বালাই।
করোনা মহামারির মাঝে সরকার ১৫ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত সকল বিধি নিষেধ স্থগিত করেছে। তারমধ্যে ২১ জুলাই পবিত্র ঈদুল আযহা তাই রাঙামাটি শহরের ট্রাক টার্মিনাল এলাকায় প্রতি বছরের মত এবারও বসেছে কোরবানী পশুর হাট। জেলার বিভিন্ন উপজেলা থেকে গরু ও ছাগল আসছে এ পশুর হাটে।
কিন্তু শুক্রবার বিকালে হাট ঘুরে দেখা গেছে ক্রেতা-বিক্রেতাদের মাঝে করোনার সচেতনতা ও স্বাস্থ্যবিধি মানার কোন ধরণের আগ্রহ দেখা যায়নি। ক্রেতা-বিক্রেতা প্রায় জনের মুখে নেই মাস্ক এবং কেউই মানছে না নিরাপদ দূরত্ব।
এপ্রসঙ্গে একাধিক ক্রেতা-বিক্রেতাদের সাথে কথা বলতে চাইলে তারা কথা বলতে অনাগ্রহ প্রকাশ করেন। এছাড়া কয়েকজন বিক্রেতা অসচেতনভাবে মাস্ক পড়ে থাকলেও পরে সাংবাদিক দেখে সঠিক ভাবে মাস্ক পড়েন।
রাঙামাটির সিভিল সার্জন ড. বিপাশ খীসা জানান, প্রশাসনিক ভাবে সিদ্ধান্ত হয়েছে প্রতিটি পশুর হাটে অবশ্যই অবশ্যই স্বাস্থ্যবিধি মানতে হবে। সবাইকে মাস্ক পড়তে হবে এবং প্রতিটি গরু তিন ফুট দুরত্ব করে রাখতে হবে ক্রেতারাও সেখাবে দুরত্বে দাঁড়িয়ে পশু ক্রয় করবে। এছাড়া প্রতিটি হাটে দুইমুখি চলাচল ব্যবস্থা রাখতে হবে, যাতে একদিকে প্রবেশ এবং অন্যদিকে বাহির হতে পারে।
তিনি আরও বলেন, সরকার এক সপ্তাহের জন্য শিথিল করেছে তার মানে এ নয় উদাসীন ভাবে চলবেন। যদি স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে উদাসীন হোন তাহলে বিরাট সমস্যায় পড়তে হবে।
রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলছেন, আমরা রবিবার বাজারের ব্যবসায়ি ও ইজারাদারদের ডাকবো, তাদের সাথে একটি বৈঠক করে এ বিষয়ে সচেতন করতে নির্দেশ প্রদান করবো। তারা নিজেদের স্বেচ্ছাসেবক দিয়ে বাজারে ক্রেতা-বিক্রেতা সহ সকলের মাস্ক পড়া সহ সকল স্বাস্থ্যবিধি মানার প্রসঙ্গে মাইকিং ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবে। এছাড়া আমরা প্রয়োজনে মোবাইল কোর্টের মাধ্যমেও জনসচেতনতা বৃদ্ধি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।
স্বাস্থ্যবিধি মানার প্রসঙ্গে জানতে কোরবানী পশু বাজারের ইজারাদার রুহুল আমিনকে একাধিকবার মোবাইলে যোগাযোগ করা হলেও কোন সাড়া পাওয়া যায়নি তার।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button