নীড় পাতা / পাহাড়ের সংবাদ / আলোকিত পাহাড় / সিআইপিডি’র প্রবীণ ও শ্রেষ্ঠ সন্তান সম্মাননা প্রদান
parbatyachattagram

সিআইপিডি’র প্রবীণ ও শ্রেষ্ঠ সন্তান সম্মাননা প্রদান

রাঙামাটির স্থানীয় উন্নয়ন সংস্থা ‘সেন্টার ফর ইন্টিগ্রেটেড প্রোগ্রাম এন্ড ডেভেলপমেন্ট (সিআইপিডি) এর উদ্যোগে প্রবীণ সম্মাননা ও শ্রেষ্ঠ সন্তান সম্মাননা প্রদান করা হয়েছে। রবিবার রাঙামাটি সদর উপজেলার ৩নং সাপছড়ি ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে এই সম্মাননা প্রদান করা হয়।

আয়োজকরা জানায়, প্রবীণদের মধ্যে যারা অত্র এলাকায় তথা ইউনিয়নে শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়া, সংস্কৃতি, কৃষি এবং সর্বোপরি জন সচেতনতা সৃষ্টি ইত্যাদি ক্ষেত্রে অবদান রাখার মাধ্যমে সমাজ উন্নয়নে অনুকরণীয় দৃষ্টান্ত উপস্থাপন করেছেন মূলত তাদেরকে এ সম্মাননা প্রদান করা হয়। প্রবীণ এই ৬ জন ব্যক্তিত্ব হলেন গঙ্গা চরণ চাকমা, ত্রিনয়ন দেওয়ান, বিজয় কুমার কার্বারি, মো: সাবের আহমেদ, রেবতী কান্ত চাকমা এবং ধীরেন্দ্র লাল তঞ্চঙ্গ্যা। এছাড়া শ্রেষ্ঠ সন্তান হিসেবে যে ৩ জন সম্মাননা লাভ করেছেন তারা হলেন জুর মনি কার্বারি, বিপল চাকমা এবং শোভারাম চাকমা।

পদ্ধতি মাফিক তথ্য-উপাত্ত সংগ্রহ এবং সার্বিক মূল্যায়নের ভিত্তিতে এলাকার এসব গুণী প্রবীণ এবং শ্রেষ্ঠ সন্তানদের মনোনীত করা হয়। ৬ জন প্রবীণদের প্রত্যেককে একটি করে সার্টিফিকেট, একটি ক্রেস্ট এবং ২,৫০০ টাকা হারে এককালীন সম্মানী প্রদান করা হয়। অনুরূপভাবে, মনোনীত ৩ জন শ্রেষ্ঠ সন্তানদের প্রত্যেককেও একটি করে সার্টিফিকেট, একটি ক্রেস্ট এবং সম্মানী বাবদ এককালীন ১,৫০০ টাকা হাতে তুলে দেয়া হয়।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা উপমা। বিশেষ অতিথি ছিলেন ৩নং সাপছড়ি ইউনিয়ন এর চেয়ারম্যান মৃণাল কান্তি চাকমা, সিআইপিডি এর প্রধান নির্বাহী কর্মকর্তা জন লাল চাকমা। এতে সভাপতিত্ব করেন সিআইপিডি এর সভাপতি বিশিষ্ট শিক্ষাবীদ এবং গবেষক প্রফেসর মংশানু চৌধুরী। সংস্থার পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন সিআইপিডি এর সাধারণ সম্পাদক যশেশ্বর চাকমা।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, প্রবীণরা সমাজের অগ্রসর অংশ। তাদের অর্জিত অভিজ্ঞতা সুন্দর সমাজ বিনির্মাণে ভূমিকা রাখে। কিন্তু, আমরা তাদেরকে সমাজে সেভাবে মূল্যায়িত হতে দেখি না। তাই সিআইপিডি যে নিজস্ব উদ্যোগে এ ধরনের একটি মহৎ কার্যক্রম বাস্তবায়ন করছে তা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।

উল্লেখ্য যে, পল্লী কর্ম- সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আর্থিক সহায়তায় বিগত আগস্ট ২০১৮ সাল সিআইপিডি অত্র উনিয়নের মোট ৯টি ওয়ার্ডে প্রবীণদের নিয়ে এ কর্মসূচি বাস্তবায়ন করছে। এ কর্মসূচির আওতায় অক্টোবর, ২০১৮ সাল থেকে বাছাইকৃত মোট ৭৫ জন প্রবীণের মাঝে মাসিক ৬০০ টাকা হারে ভাতা প্রদান করা হচ্ছে। এছাড়া প্রবীণদের শীতবস্ত্র, ছাতাসহ প্রদানসহ স্বাস্থ্য সেবাও এ কর্মসূচির আওতায় দেয়া হয়ে থাকে।(বিজ্ঞপ্তি)

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

‘মৎস্য সেক্টরে সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানান কর্মসূচীর মাধ্যমে জাতীয় …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × 1 =