ব্রেকিংরাঙামাটিলিড

সবুজের খোঁজে শহরে সবুজ উদ্যোগ

খুউব অসামান্য কোন উদ্যোগ নয়। খুব ছোট্ট পরিসরে,একান্তই ক্ষুদ্র আঙ্গিকে রাঙামাটির দুইটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে সবুজ বৃক্ষ তুলে দিয়েছে দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড়টোয়েন্টিফোর। একই সময়ে রাঙামাটির দশটি মন্দিরে রোপন করার জন্য একটি স্বেচ্ছাসেবি সংগঠনের হাতে
শনিবার রাঙামাটি শহরের তবলছড়ির মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ওমদামিয়াহিল পৌর জুনিয়র উচ্চ বিদ্যালয় এবং দক্ষিন বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অর্ধ সহ¯্রাধিক শিক্ষার্থীদের হাতে বিভিন্ন প্রজাতির ঔষধি,ফলজ ও বনজ চারা তুলে দেয়া হয়।
এসময় দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড়টোয়েন্টিফোর ডট কম এর সম্পাদক ফজলে এলাহী,দক্ষিন বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিকা চাকমা,ওমদামিয়া হিল পৌর জুনিয়র উচ্চ বিদ্যালয়ের শিক্ষক গোলাম কিবরিয়া টিটো সহ স্কুলের সহকারি শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এছাড়া স্কুলবেলা পত্রিকার সাবেক সম্পাদক জসীমউদ্দিন,সমাজকর্মী সাইফ রহমান উপস্থিত ছিলেন।
চারা বিতরণকালে দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড়টোয়েন্টিফোর ডট কম সম্পাদক ফজলে এলাহী বলেন, আমরা আমাদের সীমিত সামর্থ্যরে মধ্য দিয়ে চেষ্টা করছি নতুন প্রজন্মের শিক্ষার্থীদের প্রতি বর্ষায় একটি করে ফলজ,বনজ কিংবা ঔষধি গাছ লাগানোর অভ্যাস তৈরি করতে। এরই অংশ হিসেবে প্রতি বছরই আমরা এই কাজটি করি। এবছর দুইটি স্কুলে এবং শহরের ১০ টি মন্দিরের জন্য গাছের চারা প্রদান করেছি। আগামী বছর আরো বেশি সংখ্যক স্কুলে গাছের চারা বিতরণ করার চেষ্টা করব। আমাদের সবুজ নগরী গড়ার এই আয়োজনে সার্বিক সহযোগিতা করে ব্রিটিশ-আমেরিকান টোবাক্যো কোম্পানি।
দক্ষিন বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিকা চাকমা,শিশুদের হাতে চারা তুলে দেয়ার এই উদ্যোগকে একটি অসাধারণ আয়োজন হিসেবে চিহ্নিত করে প্রতিবছর এই কাজটি করার অনুরোধ জানান।
ওমদামিয়া হিল পৌর জুনিয়র হাই স্কুলের প্রধান শিক্ষক গোলাম কিবরিয়া টিটু বলেন, এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। আমি দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড়টোয়েন্টিফোর ডট কমকে ধন্যবাদ জানাই এবং অনুরোধ করছি,প্রতিবছর যেনো এইভাবে শিক্ষার্থীদের চারা বিতরণ করে তাদের সবুজ রাঙামাটি নির্মাণে সহযোগিতা করা হয়।
বিকালে রাঙামাটি শহরের দশটি মন্দিরে রোপনের জন্য শতাধিক চারা তুলে দেয়া হয় জাগো হিন্দু পরিষদ এর তরুণ সংগঠকদের হাতে। জাগো হিন্দু পরিষদের পক্ষে সভাপতি হিমাদ্রি দে হিমু ও তার সহযোদ্ধারা এই চারা গ্রহণ করেন।
হিমাদ্রী দে হিমু,চারা প্রদানের জন্য দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড়টোয়েন্টিফোর ডট কমকে ধন্যবাদ জানিয়ে বলেন,আমরা এই বছর রাঙামাটি শহরের প্রতিটি মন্দিরে পাঁচটি করে গাছের চারা লাগাচ্ছি,ভবিষ্যতে আমরা বিভিন্ন এলাকায়ও চারা লাগানোর কর্মসূচী পালন করব। আশা করছি রাঙামাটির সবচে জনপ্রিয় পত্রিকা দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড়টোয়েন্টিফোর ডট কম সবসময় আমাদের পাশে থাকবে।

 

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

১টি কমেন্ট

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button
%d bloggers like this: