ব্রেকিংরাঙামাটিলিড

সবজির চাহিদা পূরণ করছে জাতীয় ফুল শাপলা!

বাংলাদেশের জাতীয় ফুল শাপলা। এ ফুল সৌন্দর্য বর্ধনের পাশাপাশি আমাদের খাদ্যের চাহিদাও পূরণ করে। সবজি হিসেবে শাপলার বেশ কদর রয়েছে। বর্ষা আর শরৎের এ সময়টায় বাজারে সবজির সরবরাহ কম থাকে। ফলে যা পাওয়া যায় তার দামও বেশ চড়া। আর এ ঋতুতে নদীমাতৃক বাংলাদেশের পুকুর, জলাশয়, বিলজুড়ে ফুটে জাতীয় ফুল শাপলা।

এসময় হাট বাজারে দেখা মিলবে শাপলার। সকালবেলা যাদের বাজারে যাওয়ার অভ্যাস আছে তারা নিশ্চয় দেখা পাবেন এ ফুলের। রাঙামাটির লংগদু উপজেলার প্রতিটা হাট বাজারে প্রায় প্রতিদিনই বিক্রি হচ্ছে শাপলা।

গত মঙ্গলবার ও বৃহস্পতিবার লংগদু উপজেলা বাজারে সকালবেলা দেখা পেলাম দু’জন শাপলা বিক্রেতার। বয়সে দুজনই কিশোর। তাদের সাথে আলাপ করে জানা যায়, বাজারে বেশ চাহিদা আছে শাপলার। প্রতিদিনই বিক্রি হয় এ ফুল। তাদের এ কথার মিলও খুঁজে পেলাম কিছুক্ষণের মধ্যে। বেশ কয়েকজন ক্রেতা শাপলার আঁটি কিনে নিচ্ছেন। কেউ কেউ আবার প্রথমবারের মতো শাপলা কিনছেন। তবে বিক্রেতা কিশোর দু’জন রান্না করার নিয়মও শিখিয়ে দিচ্ছে। প্রতি আঁটি বিক্রি হচ্ছে ১০ টাকা হারে। এভাবে দু একদিন পরপরই এ কিশোরেরা শাপলা কুঁড়িয়ে বাজারে বাজারে বিক্রি করে।

উপজেলার রাঙ্গিপাড়ার বিশাল বিলজুড়ে শাপলা ফুটে আছে। এখান থেকেই এ কিশোরেরা নৌকায় করে শাপলা তুলে সারাদিন। এরপর আঁটি করে পানিতে ফেলে রাখে সারারাত। সকালে বাজারে নিয়ে এসে বিক্রিকরে। এমনটাই জানালো কিশোর ফারুক, শাহীন ও কালাম।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button