ব্রেকিংরাঙামাটি

সকলের সহযোগিতায় আবারো সুন্দর রাঙামাটি গড়ে তোলা হবে

রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী বলেছেন, রাঙামাটিতে স্মরণকালের পাহাড় ধসের পর এখন সবচে বেশি প্রয়োজন আবারো সুন্দর রাঙামাটি গড়ে তোলা। এ লক্ষ্যে পৌরসভার পক্ষ থেকে বনায়ন, বিশুদ্ধ পানি সরবরাহ, স্যানিটেশন ব্যবস্থা উন্নয়ন ও অবকাঠামো উন্নয়ন সবচে বেশি জরুরি। রাঙামাটিতে পাহাড় ধসে জেলা প্রশাসনের সাথে সমন্বয় রেখে রাঙামাটি পৌরসভা সব ধরনের কার্যক্রম পরিচালনা করছে। বুধবার রাঙামাটি পৌরসভায় কাউন্সিলর রুমে সাংবাদিকদের সাথে সম্প্রতি পাহাড় ধস বিষয়ে করণীয় শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

তিনি বলেন, পৌরসভার পক্ষ থেকে যারা পাহাড় ধসের ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের পুনর্বাসনের জন্য প্রশাসনকে জানানো হয়েছে। এ কাজে আমরাও সহযোগিতা করবো। বর্তমানে কে বৈধ বা কে অবৈধ, তা আমরা খুঁজতে যাবো না। তবে এটা নিরূপণ করবে জেলা প্রশাসন। এখন আমাদের মূল কাজই হলো এই দুর্যোগকে আমরা কিভাবে সামাল দিতে পারি।

মেয়র আরো বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোরা’য় আঘাত হানার পর আমরা গুছিয়ে নেবো, এমন সময় পাহাড় ধসের ঘটনায় আমরা হতবিহ্বল হয়ে পড়ি। রাঙামাটিবাসীর সহযোগিতায় আমরা এতো বড় দুর্যোগ অনেকটা সামাল দিতে পেরেছি। রাঙামাটি পৌরসভায় সবচে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনার পর থেকে পৌর পরিষদ রাত-দিন দুর্গতদের জন্য পরিশ্রম করে গেছে। এখন পরিষদ কাজ করে যাচ্ছে। মেয়র বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, মানিকছড়ি ময়লা ভাগাড়টি সংস্কার করা হবে এবং যেসব ময়লা হ্রদে ভাসছে সেগুলোও পরিষ্কারের চিন্তাভাবনা আছে।

এসময় কাউন্সিলর কালায়ন চাকমা বলেন, মোরায় ক্ষতিগ্রস্তদের মাঝে আমরা ২০ পরিবারকে টিন ও নগদ টাকা দিয়েছি। এছাড়া ৫০ পরিবারকে ২০ কেজি করে চাল দিয়েছে। আবার পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত প্রায় ৯৫০ পরিবারকে ৩০ কেজি করে চাল দিয়েছি। এছাড়া ভিজিএফের কার্ডের আওতায় প্রায় সাড়ে নয় হাজার কার্ডের মাধ্যমে আমরা চাল বিতরণ করেছি। তিনি বলেন, ঘটনার পরপরই আমরা পৌর পরিষদ দুইটি কমিটির মাধ্যমে আমাদের কার্যক্রম পরিচালনা করেছি। একটি দুর্যোগ সমন্বয় কমিটি ও অপরটি ক্ষতি নিরূপণ কমিটি। এই দ্ইুটি কমিটি কাজ করে যাচ্ছে। ক্ষতি নিরূপণের বিষয়টি একটু দীর্ঘমেয়াদী কার্যক্রম বিধায় এটির প্রকৃত হিসাব পেতে একটু সময়ের প্রয়োজন।

এসময় উপস্থিত ছিলেন প্রবীণ সাংবাদিক ও দৈনিক গিরিদর্পণ সম্পাদক একেএম মকছুদ আহম্মদ, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক রাঙামাটি সম্পাদক আনোয়ার আল হক, প্যানেল মেয়র জামাল উদ্দীন, কাউন্সিলর কালায়ন চাকমাসহ অন্যান্য কাউন্সিলরবৃন্দ।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button