ব্রেকিংরাঙামাটিলিড

শিক্ষা সমাপনী পরীক্ষায় রাঙামাটির ১৪ হাজার ৪৪২ শিশু

সারাদেশের মতো পার্বত্য জেলা রাঙামাটিতে শুরু হয়েছে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা; পরীক্ষা চলবে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত। শিশুদের শিক্ষা জীবনের প্রথম এই প্রতিযোগিতামূলক পরীক্ষায় রাঙামাটির ৭৩ টি কেন্দ্রে অংশ নিচ্ছে এই ক্ষুদে শিক্ষার্থীরা।
রাঙামাটি জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, এবছর জেলার ৭৩টি কেন্দ্রে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। এর মধ্যে এ জেলায় মোট প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা দিচ্ছেন ১৩ হাজার ৮৯১ জন। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ৬৭৯৭ জন ছাত্র ও ৭০৯৪ জন ছাত্রী পরীক্ষা দিচ্ছেন। এবছর ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা ২৯৭ জন বেশি।
এর মধ্যে জেলার সদর উপজেলায় মোট ২৪১৭ জন শিক্ষার্থীর মধ্যে ১১৬৮ জন ছাত্র ও ১২৪৯ জন ছাত্রী পরীক্ষা দিচ্ছে। এছাড়া অন্যান্য উপজেলার মধ্যে কাউখালিতে ৭৪২ জন ছাত্র ও ৮৪৪ জন ছাত্রীসহ মোট ১৫৮৬ জন, নানিয়ারচরে ৪৯৬ জন ছাত্র ও ৫১১ জন ছাত্রীসহ মোট ১০০৭ জন, বরকলে ৬১৩ জন ছাত্র ও ৫৫৬ জন ছাত্রীসহ মোট ১১৬৯ জন, জুরাছড়িতে ২৩৪ জন ছাত্র ও ২০৮ জন ছাত্রীসহ মোট ৪৪২ জন, লংগদুতে ১০৬৫ জন ছাত্র ও ১২৭৭ জন ছাত্রীসহ মোট ২৩৪২ জন, বাঘাইছড়িতে ১১৯৬ জন ছাত্র ও ১১০১ জন ছাত্রীসহ মোট ২২৯৭ জন, কাপ্তাইয়ে ৫৯৮ জন ছাত্র ও ৬৮৯ জন ছাত্রীসহ মোট ১২৮৭ জন, রাজস্থলীতে ৩২৯ জন ছাত্র ও ৩৪৪ জন ছাত্রীসহ মোট ৬৮৪ জন এবং বিলাইছড়ি উপজেলায় ৩৫৬ ছাত্র ও ৩০৪ ছাত্রীসহ মোট ৬৬০ জন শিক্ষার্থী প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) দিচ্ছেন।
এদিকে, একইভাবে এ জেলায় মাদ্রাসার শিক্ষা সমাপনী ইবতেদায়ী পরীক্ষায় অংশ নিচ্ছে ৫৫১ জন শিক্ষার্থী।
রাঙামাটি জেলার প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ রওশন আলী জানিয়েছেন, জেলায় মোট ৭৩ টি কেন্দ্রে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রত্যেকটি কেন্দ্রে ১ জন হল সুপার ও ১ জন সহকারী-হল সুপার নিয়োজিত থাকবেন। পরীক্ষা সুষ্ঠু এবং সুন্দরভাবে শেষ করার জন্য আমাদের পক্ষ থেকে সব পদক্ষেপ নেয়া হয়েছে।

প্রাথমিক সমাপনীর সূচি

১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৩ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৬ নভেম্বর গণিত।
ইবতেদায়ী সমাপনীর সূচি

১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৩ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং ২৬ নভেম্বর গণিত।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three − 1 =

Back to top button