নীড় পাতা / পাহাড়ের অর্থনীতি / শিক্ষা খাতে বরাদ্দের অর্ধেকই খরচ করতে পারে না
parbatyachattagram

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের বাজেট ২০১৯-২০

শিক্ষা খাতে বরাদ্দের অর্ধেকই খরচ করতে পারে না

শিক্ষা খাতে বর্তমান সরকার সর্বোচ্চ গুরুত্ব দিলেও বর্তমান রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এই খাতে প্রয়োজনীয় বরাদ্দ রাখার পরও খরচ করেছে বাজেটের অর্ধেক টাকা। শিক্ষা খাতে বাজেট রাখার পর খরচের পরিমাণ কম হওয়ায় জেলা পরিষদের শিক্ষা নিয়ে আন্তরিকতার প্রশ্ন দেখা দিয়েছে।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ২০১৮-১৯ অর্থবছরে ৭৩ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বুধবার পরিষদের কনফারেন্স কক্ষে চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বাজেট ঘোষণা করেন। এবার বাজেটে শিক্ষা এবং তথ্য ও প্রযুক্তি খাতে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে। এই খাতে বরাদ্দ রাখা হয়েছে ১১ কোটি ৮০ লাখ টাকা। যা মোট বাজেটের ১৭ শতাংশ। তবে শিক্ষা এবং তথ্য ও প্রযুক্তি খাতে গত অর্থ বছরে ১১ কোটি ৭০ লক্ষ টাকা বরাদ্দ রাখা হলেও বছর শেষে এই খাতে খরচ হয়েছে ৬ কোটি ১৯ লক্ষ টাকা। বাজেটের মোট অর্ধেকের একটু বেশি এই খাতে খরচ করা হয়েছে। অথচ বাজেট বক্তৃতায় চেয়ারম্যান শিক্ষা খাতকে সবচে বেশি গুরুত্ব দিচ্ছেন বলে উল্লেখ করেছেন।

জেলা পরিষদ চেয়ারম্যান শিক্ষা খাতে যেসব কাজ করেছেন তা তুলে ধরেন। তিনি বলেন, বর্তমানে জেলা পরিষদের হস্তান্তরিত জেলা প্রাথমিক শিক্ষা বিভাগের আওতায় সরকারি ৭০৮টি ও বেসরকারি ৭৬টিসহ সর্বমোট ৭৮৪টি প্রাথমিক বিদ্যালয়ে ৮১,০০৮ জন শিক্ষার্থী পড়ালেখা করছে। বর্তমান সরকারের আমলে ২৮৭টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে সরকারিকরণ করা হয়েছে। এছাড়া ইউএনডিপি চালুকৃত ৮১টি বিদ্যালয় জাতীয়করণের আওতায় আনা হয়েছে এবং কর্মরত ৩২৪ জন শিক্ষকের চাকুরি জাতীয়করণের প্রক্রিয়াধীন রয়েছে। পরিষদের অর্থায়নে ১০২৫ জন শিক্ষককে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের স্ব স্ব মাতৃভাষায় শিক্ষা প্রদানের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়া কাপ্তাই হ্রদ এলাকার শিক্ষার্থীদের বিদ্যালয়ে উপস্থিতি বৃদ্ধি এবং যাতায়াতের সুবিধার্থে ইউনিসেফ ও জেলা পরিষদের যৌথ ব্যবস্থাপনায় ইঞ্জিন চালিত বোট সরবরাহ করা হয়েছে।

তিনি বলেন, মেধা উপবৃত্তি, বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সম্মানি, স্কুল অবকাঠামো নির্মাণ, স্কুলসমূহে আসবারপত্র সরবরাহ, বৈদ্যুতিক সরঞ্জাম সরবরাহ, কম্পিউটার প্রশিক্ষণ ও সরবরাহ ইত্যাদি কাজ করে যাচ্ছে। বাজেট বক্তৃতায় চেয়ারম্যান বলেন, সবসময় আমরা শিক্ষাখাতকে গুরুত্ব সহকারে নিয়েছি।

Micro Web Technology

আরো দেখুন

বাঘাইছড়িতে ফের সেনা টহলে গুলি, ১ সন্ত্রাসী নিহত

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে আইনশৃংখলাবাহিনীর সাথে বন্দুকযুদ্ধে একজন নিহত হয়েছে। নিহতের নাম সুমন চাকমা, সে …

Leave a Reply