ব্রেকিংরাঙামাটিলিড

শিক্ষাপ্রতিষ্ঠান খোলাসহ ৪ দাবিতে শিক্ষার্থীদের অবস্থান ও স্মারকলিপি পেশ

রাঙামাটিতে

নিজস্ব প্রতিবেদক
স্বাস্থ্যসেবা নিশ্চিত করে অবিলম্বে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়াসহ ৪ দফা দাবিতে পার্বত্য জেলা রাঙামাটিতে অবস্থান কর্মসূচি ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেছে সাধারণ শিক্ষার্থীরা। রোববার (৬ জুন) দুপুরে রাঙামাটি জেলাপ্রশাসক কার্যালয়ের প্রধান ফটকে অবস্থান কর্মসূচি করে পালন শিক্ষার্থীরা। এর আগে জেলাপ্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

এসময় অবস্থান কর্মসূচি ও স্মারকলিপিতে ৪ দফা দাবি জানায় শিক্ষার্থীরা। দাবিগুলো হল- স্বাস্থ্যসেবা নিশ্চিত করে অবিলম্বে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া। অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষাপ্রতিষ্ঠানের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের আইডি কার্ডের মাধ্যমে সবাইকে দ্রুত ভ্যাকসিন নিশ্চিত করা। স্থগিত ও আটকে থাকা পরীক্ষাগুলো গ্রহনের জন্য দ্রুত রুটিন প্রকাশ করা এবং বাজেটে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ওপর ১৫% ভ্যাট আরোপের প্রস্তাব বাতিল করা।

অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন রাঙামাটি সরকারি কলেজের শিক্ষার্থী প্রান্ত রনি, অয়ন চক্রবর্তী, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) শিক্ষার্থী মেহেরিন নিগার রিমি, অপি সাহা, আরিফুল ইসলাম, রাঙামাটি সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী মোনালিসা তঞ্চঙ্গ্যাঁ, রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী অর্ক বড়ুয়া, রাঙামাটি পাবলিক কলেজের শিক্ষার্থী সুমন চাকমা প্রমুখ।

এসময় শিক্ষার্থীরা বলেন, ‘কভিড-১৯ পরিস্থিতিতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ প্রায় দেড় বছর ধরে বন্ধ রয়েছে। এতে করে বিপাকে পড়েছে শিক্ষার্থীরা। শিক্ষাপ্রতিষ্ঠান টানা বন্ধের কারণে অনেকেই পড়ালেখা থেকে ঝরে পড়ছেন। দীর্ঘসময় হল-ক্যাম্পাস বন্ধের কারণে তারা শিক্ষাপ্রতিষ্ঠান বিমুখ হয়ে পড়ছেন। তাই আমরা শিক্ষামন্ত্রীর আর তালবাহান শুনতে চাই না। অবিলম্বে স্বাস্থ্যসেবা নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিন। এভাবে একটি রাষ্ট্র চলতে পারে না, আজ ছাত্র সমাজ ধ্বংসের পথে।’

তারা আরও বলেন, ‘আমরা লক্ষ্য করেছি, ২০২১-২২ অর্থবছরের বাজেটে শিক্ষাকে পণ্যে রূপান্তর করা হয়েছে। সরকার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর ১৫ শতাংশ ভ্যাট চাপানোর প্রস্তাব করছে, এটি কোন ভাবেই ছাত্রসমাজ মেনে নিবে না। শিক্ষা আমাদের মৌলিক অধিকার, শিক্ষাকে কোন ভাবেই পণ্যায়ন করা চলবে না। তাই আমরা এ ধরণের শিক্ষাবিরোধী প্রস্তাবকে ঘৃনা প্রদর্শন করছি।’

কর্মসূচি থেকে ৪ দফা যৌক্তিক আন্দোলনে ছাত্র-জনতাকে এগিয়ে আসার আহবান জানান শিক্ষার্থীরা।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button