ব্রেকিংরাঙামাটিলিড

শরতের বিকেলে কাপ্তাই হ্রদে মনোজ্ঞ নৌকা বাইচ

শরতের বিকেলে কাপ্তাই হ্রদের স্বচ্ছ পানিতে অনুষ্ঠিত হলো গ্রামবাংলার ঐতিহ্যবাহী খেলা নৌকাবাইচ প্রতিযোগিতা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা পুনরুদ্ধারে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। বুধবার বিকেলে কাপ্তাই হ্রদে এই মনোজ্ঞ নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করেছে রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থা। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সার্বিক সহযোগিতায় আয়োজিত এই প্রতিযোগিতায় পাহাড়ের দুর-দুরান্ত থেকে পাহাড়ি-বাঙালী বিভিন্ন বয়সের নারী-পুরুষের ঢল নামে।

প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা প্রতিবছর শেখ রাসেলের জন্মদিনে নৌকা বাইচের আয়োজন করা হবে বলে ঘোষণা দেন। খেলাধুলার পাশাপাশি সাংস্কৃতিক কর্মকান্ডেও সহযোগিতার আশ^াস দেন তিনি। তিনি আরো বলেন, পার্বত্য মন্ত্রণালয় থেকে তিন পার্বত্য জেলায় ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে আরো বেশি সহযোগিতা প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে। এই দুইটি ক্ষেত্রে সহযোগিতার জন্য উন্নয়নের বোর্ডের পাশাপাশি জেলা পরিষদ ও জেলাপ্রশাসনকেও নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা। রাঙামাটি জেলা প্রশাসক মোঃ মানজারুল মান্নানের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ, রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল গোলাম ফারুক, জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহম্মেদ, সদর সেনা জোনের অধিনায়ক লেঃ কর্নেল মোঃ রেদওয়ানুল ইসলাম, সিভিল সার্জন শহীদ তালুকদার, অতিরিক্ত পুলিশ সুপার শাফিউল সরোয়ার ।

প্রতিযোগিতায় চারটি ইভেন্টের মধ্যে ১১টি পুরস্কারের মধ্যে ৭টি জিতে গতবারের চ্যাম্পিয়ন কেল্লামুড়া পুরুষ ও মহিলা দল। তারা পুরস্কার হিসেবে জিতে ৬৩হাজার টাকা। একটিতে সাঁওতাল পাহাড় জিতে ৫হাজার টাকা। বাকি তিনটিতে সাম্পান প্রতিযোগিতায় ১২হাজার টাকা জিতে পুরানবস্তি দল। প্রতিযোগিতায় পুরুষের পাশাপাশি পাহাড়ি নারীরাও অংশ নেয়।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 4 =

Back to top button