নীড় পাতা / ব্রেকিং / শনিবার থেকেই অ্যাকশন ট্রাফিক পুলিশের
parbatyachattagram

রাঙামাটি শহরে সড়ক পরিবহন আইন বিষয়ে প্রচারাভিযান

শনিবার থেকেই অ্যাকশন ট্রাফিক পুলিশের

১ নভেম্বর দেশে সড়ক পরিবহন আইন কার্যকর শুরু হলেও প্রথম সপ্তাহ সচেতনতার ওপর গুরুত্ব দিয়ে আগামী শনিবার থেকে আইন অমান্যকারীদের বিরুদ্ধে পুলিশ অ্যাকশনে যাবে। রবিবার সকালে রাঙামাটির বনরূপায় নতুন সড়ক ও পরিবহন আইন সম্পর্কে সংশ্লিষ্টদের মৌখিকভাবে ও লিফলেট বিতরণের মাধ্যমে সচেতনতা অভিযান পরিচালনাকালে অতিরিক্ত পুলিশ সুপার মো. ছুফি উল্লাহ এ কথা জানান।

রাঙামাটিতে সচেতনতা অভিযানের উদ্বোধন করেন রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার মো. ছুফি উল্লাহ। তিনি বলেন, নতুন সড়ক ও পরিবহন আইনে যে বড় শাস্তি ও জরিমানার বিধান রাখা হয়েছে তা অনেকেই জানে না। তাই আমরা হঠাৎ করে আইনের প্রয়োগ না করে, জনগণকে সচেতনতার মাধ্যমে আইন মানতে উৎসাহিত করতে প্রচারণা শুরু করেছি। আগামী শুক্রবার পর্যন্ত এই প্রচারণা অভিযান চলবে, প্রয়োজনে সংশ্লিষ্টদের নিয়ে সভাও করা হবে। প্রচারণামূলক অভিযান শেষ হওয়ার পরও যারা আইন মানবেন না তাদের শাস্তির আওতায় আনা হবে।

এই সময় আরো উপস্থিত ছিলেন সহকারি পুলিশ সুপার মো. আব্দুল আওয়াল চৌধুরী, ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর মো. ইসমাইল।

এসময় মোটরসাইকেল আরোহী মো. সালাউদ্দিন বলেন, এই আইনকে আমরা স্বাগত জানাচ্ছি। ইতিমধ্যে অনেকে আইন সম্পর্কে জেনে সচেতন হয়েছেন। তবে এই সড়ক ও পরিবহন আইন সম্পর্কে আরো ব্যাপক প্রচারণার প্রয়োজন আছে।

সিএনজি অটোরিক্সা চালক ইসমাইল বলেন, নতুন পরিবহন আইনকে আমি স্বাগত জানাই তবে ব্যাপক প্রচারণা মাধ্যমে সকলকে সচেতন করে তারপর এই আইন যেন প্রয়োগ করা হয়। মোটরসাইকেল আরোহী শাহজাহান বলেন, আইনটি সম্পর্কে আমার বিস্তারিত ধারণা নাই। তবে টেলিভিশনে আইন সম্পর্কে কিছুটা শুনে আজ হেলমেট ও গাড়ির কাগজপত্র নিয়ে বের হয়েছি।

জনগণকে নতুন সড়ক ও পরিবহন আইন সম্পর্কে জানাতে লিফলেটের পাশাপাশি শহরের বনরুপা মোড়ে ট্রাফিক বক্স থেকে নতুন আইন সম্পর্কে বিস্তারিত মাইকিংও করা হচ্ছে।

নতুন সড়ক পরিবহন আইনে বিভিন্ন ধারায় সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা ও বিভিন্ন মেয়াদে কারাদন্ডের বিধান রয়েছে। এতে ধারা ৬৬ তে ড্রাইভিং লাইন্সেস ব্যতীত মোটরযান ও গণপরিবহন চালনা ৬ মাসের কারাদন্ড ও ২৫ হাজার টাকা জরিমানা। ধারা ৮০ তে বলা হয়েছে গণপরিবহনে ভাড়ার চার্ট প্রদর্শনে ব্যর্থ এবং অতিরিক্ত ভাড়া আদায়ে ১ মাস কারাদন্ড ও ১০ হাজার টাকা জরিমানা করা হবে। সড়কে শৃঙ্খলা ফেরাতে এমনই অনেক কঠোর ধারা রয়েছে এই আইনে।

Micro Web Technology

আরো দেখুন

তবলছড়ি কালিমন্দির পরিচালনার দায়িত্বে আশীষ-পংকজ-অরূপ

রাঙামাটির ঐতিহ্যবাহি শ্রী শ্রী রক্ষা কালিমন্দির এর নতুন কমিটি গঠিত হয়েছে। গত রবিবার অনুষ্ঠিত এক …

Leave a Reply