রাঙামাটিলিড

লংগদু ইউপি উপনির্বাচনে সাত চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা

লংগদু প্রতিনিধি॥
পার্বত্য জেলা রাঙামাটির লংগদুতে ইউনিয়ন পরিষদের উপনির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছেন সাত প্রার্থী। মঙ্গলবার মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন পর্যন্ত মোট সাতজন প্রার্থীর মনোনয়নপত্র জমা হয়। মনোনয়ন জমা দেওয়া প্রার্থীরা হলেন, চম্পা চাকমা, জহুরুল হক মিলন, বিক্রম চাকমা বলি, রকি চাকমা, রতন কুমার চাকমা, সাইফুল ইসলাম ও প্রনব চাকমা মহাদেব।

খোঁজ নিয়ে জানা যায়, লংগদু সদর ইউনিয়নের চেয়ারম্যান পদে উপনির্বাচনে মনোনয়ন জমা দেয়া সাত জনের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক রকি চাকমা। বাকিদের মধ্যে অনেকেই রাজনীতির সাথে সরাসরি সম্পৃক্ত থাকলেও দলীয় মনোনয়নের বাইরে গিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

উপজেলা আওয়ামী লীগের সদস্য ও গত নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী রতন কুমার চাকমা এবার স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এছাড়া আওয়ামী লীগের রাজনীতির সাথে যুক্ত সাইফুল ইসলামও স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। অপর দিকে জহুরুল হক মিলন বিএনপির রাজনীতির সাথে সরাসরি যুক্ত থাকলেও তিনিও স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তিনি বর্তমানে বিএনপির লংগদু উপজেলা শাখার মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পদে দায়িত্বরত আছেন।

এদিকে চেয়ারম্যান পদে প্রার্থী হওয়া বিক্রম চাকমা বলি আত্মসমর্পনকারী জনসংহতি সমিতির সদস্য ছিলেন। তিনি বর্তমানে জেএসএস (এমএন লারমা) দলের লংগদু উপজেলা শাখার তথ্য ও প্রচার বিষয়ক সম্পাদকের দায়িত্বে আছেন। এছাড়া প্রনব চাকমা মহাদেব অতীতে জনসংহতি সমিতি (জেএসএস) এর রাজনীতিতে সক্রিয় থাকলেও বর্তমানে কোনো পদে নাই।

চেয়ারম্যান পদে ছয় জন পুরুষের সাথে প্রার্থী হয়েছেন একমাত্র নারী চম্পা চাকমা। তিনি ২০১৬ থেকে ২০২২ সাল পর্যন্ত লংগদু ইউনিয়নের ৪,৫ ও ৬নং ওয়ার্ডে সংরক্ষিত মহিলা মেম্বারের দায়িত্বে ছিলেন। বর্তমানে তিনি কার্বারী হিসেবে পার্বত্য চট্টগ্রাম নারী হেডম্যান ও কার্বারী নেটওয়ার্কের সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে আছেন। রাজনীতির সাথে সরাসরি কোনো সম্পর্ক না থাকলেও নারীর ক্ষমতায়ন ও অধিকার নিয়ে বিভিন্ন দেশি বিদেশী সংস্থার সাথে কাজ করছেন নিয়মিত।

উল্লেখ্য লংগদু ইউনিয়নের সদ্য প্রয়াত চেয়ারম্যান কুলিন মিত্র চাকমা আদুর মৃত্যুতে শূণ্য হওয়া চেয়ারম্যান পদে গত ৯ জুন উপনির্বাচনের তফশীল ঘোষনা করে নির্বাচন কমিশন। আজ ২৮ জুন ছিল মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। আগামী ৩০ জুন মনোনয়নপত্র বাছাই এবং ৭ জুলাই মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। আগামী ২৭ জুলাই এ উপনির্বাচনের ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =

Back to top button