পাহাড়ের অর্থনীতি

লংগদুতে মিশ্রফল বাগানের লিচু প্রক্রিয়াজাতকরণ শুরু

চলতি মৌসুমে রাঙামাটির লংগদুতে লিচুর ব্যপক ফলন হয়েছে। উপজেলার বিভিন্ন এলাকায় এখন গাছে গাছে ঝুলছে থোকা থোকা লিচু। এরই নমুনা দেখা গেছে মাইনীমুখ এলাকার বেসরকারি সংস্থা রাবেতা হাসপাতাল প্রকল্পের মিশ্রফল বাগানের মধ্যে লিচুর বাগান পরিদর্শনে গিয়ে।

বুধবার রাবেতা হাসপাতাল প্রকল্পের মিশ্রফল বাগান থেকে লিচুর বাজারজাতকরণ প্রক্রিয়া শুরু করেছে কর্তৃপক্ষ। প্রজেক্ট কো-অর্ডিনেটর নুরুল ইসলাম শাহিন জানান, আমাদের মিশ্রফল বাগানের মধ্যে লিচু অন্যান্য বছরের তুলনায় এবছর অনেক ভালো ফলন হয়েছে। লিচু বাগানের মধ্যে উচ্ছ ফলনশীল দেশিজাত, চায়না-২, চায়না-৩, বোম্বে ও বেদানা জাতের ৩ শতাধিক গাছ রয়েছে। কমবেশি সব গাছেই ফলন হয়েছে। উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তাদের সাথে নিয়মিত পরামর্শ মোতাবেক আমরা বাগানের পরিচর্যা করে থাকি। তিনি আরো জানান, এবছর প্রায় ১০ মে.টনের মত ফল হবে। পাইকাররা এসে লিচু নিয়ে যায়। আমাদের লিচু বাবদ খরছ হয়েছে ১লক্ষ ৩০ হাজার টাকা। খরছ বাদ দিয়ে দুই থেকে আড়াই লক্ষ টাকার মত আয় হতে পারে বলে আশা করা হচ্ছে। এছড়া কেউ যদি এসব ফলের চারা সংগ্রহ করতে চান তাহলে আমাদের নার্সারি থেকে চারা সংগ্রহ করতে পারবেন।

লিচু বাগান পরিদর্শনে আসা উপজেলা কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুভাষ দে জানান, মিশ্রফল বাগান মালিকদেরকে আমরা কৃষি বিভাগের পক্ষ থেকে বিভিন্ন পোকা আক্রমন, রোগবালাই দমন, পানি সেচ, সার, কীটনাশক প্রয়োগ ও বাজারজাতকরণের ব্যাপারে পরামর্শ দিয়ে থাকি। এতে কৃষক ও বাগান মালিকরা উপকৃত হচ্ছে।

লিচু বাজারজাত করণে প্রকৃয়াজাত কাজের সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্ত মোঃ সাইফুদ্দিন, উজ্জ্বল কান্তি চৌধুরী, রাবেতা হাসপাতাল প্রজেক্টের কৃষি কর্মকর্তা মোঃ মাসুম বিল্লাহ। এছাড়া উপজেলা সহকারী উদ্ভিদ কর্মকর্তা রতন চৌধুরী।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button
Close