রাঙামাটি

লংগদুতে বিজ্ঞান মেলা

‘তথ্য প্রযুক্তির সদ্বব্যবহারঃ আসক্তি রোধ’ প্রতিপাদ্য বিষয়ের আলোকে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে রাঙামাটির লংগদুতে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মাইনুল আবেদীন।

মেলায় দুটি গ্রæপে উপজেলার লংগদু সরকারি মডেল কলেজ, রাবেতা মডেল উচ্চ বিদ্যালয়, মাইনীমূখ মডেল উচ্চ বিদ্যালয়, লংগদু বালিকা উচ্চ বিদ্যালয়, গুলশাখালী আদর্শ উচ্চ বিদ্যালয়, ভাসান্যাদম উচ্চ বিদ্যালয়, করল্যাছড়ি আরএস উচ্চ বিদ্যালয় ও কাট্টলী উচ্চ বিদ্যালয়সহ মোট আটটি শিক্ষাপ্রতিষ্ঠান অংশগ্রহণ করে। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহ তাদের উদ্ভাবিত নতুন নতুন নানা প্রকল্প প্রদর্শন করে। প্রকল্পসমূহের মধ্যে সয়ংক্রিয় পানি উত্তোলন ব্যবস্থা, নবায়ণযোগ্য শক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন, পানি থেকে এলপিজি গ্যাস উৎপাদন, লেজার রশ্মির সাহায্যে দূরত্ব নির্ণয় ও রাস্তার বিপদজনক বাঁকে নিরাপত্তা সিগন্যাল দর্শনার্থীদের মনযোগ আকর্ষণ করে এবং অতিথিদের প্রশংসা লাভ করে।

বিচারকমÐলীর মূল্যায়ন শেষে সিনিয়র গ্রæপে লংগদু সরকারি মডেল কলেজ এবং জুনিয়র গ্রæপে রাবেতা মডেল উচ্চ বিদ্যালয়কে প্রথম, মাইনীমুখ মডেল উচ্চ বিদ্যালয়কে দ্বিতীয় এবং লংগদু বালিকা বিদ্যালয়কে তৃতীয় স্থান নির্ধারণ করে বিজয়ী ঘোষণা করা হয়।
মেলা শেষে বিজয়ী প্রতিষ্ঠানসমূহকে পুরস্কার প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার মাইনুল আবেদীন। এসময় সহকারী কমিশনার (ভূমি) ক্যাথোয়াইপ্রæ মারমা, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শুভাশিষ কর্মকার, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাকসুদুর রহমান, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ইমাম উদ্দিন, একাডেমিক সুপারভাইজার শওকত হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 1 =

Back to top button