ব্রেকিংরাঙামাটি

লংগদুতে নারী সমাবেশ ও আলোচনা সভা

‘বাল্যবিবাহ, যৌতুক, নারী নির্যাতন, যৌন হয়রানি – নারী উন্নয়ন ও ক্ষমতায়নে বাধা’ এ বাধাসমূহ দূরীকরণে ভূমিকা শীর্ষক নারী সমাবেশ ও আলোচনা সভা লংগদুতে অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল সাড়ে দশটায় উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোসাদ্দেক মেহেদী ইমাম। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তরুণ চাকমার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান তোফাজ্জল হোসেন।

তিনি বলেন, নারী ও পুরুষের বৈষম্য সমাজ ও পরিবার থেকেই শুরু হয়। পরিবারে ছেলে ও মেয়েকে আলাদাভাবে দেখা হয়। এখনো আমাদের সমাজে মেয়েকে বোঝা মনে করা হয়। এ বৈষম্যমূলক চিন্তা থেকে আমাদের পরিবারসমূহকে বেরিয়ে আসতে হবে। নারীদের শিক্ষার সুযোগ দিতে হবে। নারীরা শিক্ষিত ও সচেতন হলে নারী সমাজের উন্নয়ন বেগবান হবে।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন,দেশের মোট জনসংখ্যার অর্ধেকই নারী। সমাজের এ অর্ধেক অংশকে বাদ দিয়ে আমাদের কোনোভাবেই এগিয়ে যাওয়া সম্ভব না। সরকারের বার্ষিক বাজেটের একটি বড় অংশই নারীদের উন্নয়নে ব্যয় করা হচ্ছে। কিন্তু তার পরেও আমরা এগুতে পারছি না। এটা কেন হচ্ছে? কারন আমরা নিজেরা সচেতন হচ্ছি না। প্রতিটি পরিবার থেকেই সবাইকে সচেতন হতে হবে। সকলের সহযোগিতায় একটি বৈষম্যহীন শান্তিপূর্ণ সমাজ গড়ে উঠতে পারে।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান নাছির উদ্দীন, নারী ভাইস চেয়ারম্যান নুরজাহান বেগম, লংগদু প্রেসক্লাবের সভাপতি এখলাস মিঞা খান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত)কিরণ তালুকদার, সমাবেশে অংশগ্রহণকারী নারী স্মরণিকা চাকমা প্রমূখ।

সভায় অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কিশোর কুমার মজুমদার,উপজেলা শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ মনিরুজ্জামান,উপজেলা যুব উন্নয়নের সহকারী কর্মকর্তা নিন্টু চাকমা,জাইকা প্রকল্পের লংগদু উপজেলা সমন্বয়কারী টিন্টু চাকমা,উপজেলা সমাজসেবা দপ্তরের প্রতিনিধি আজাহার উদ্দীন।

নারী সমাবেশ ও আলোচনা সভায় লংগদু উপজেলার লংগদু সদর ইউনিয়নের বিভিন্ন গ্রামের শতাধিক পাহাড়ী ও বাঙ্গালি নারী অংশগ্রহন করে।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × three =

Back to top button