রাঙামাটি

লংগদুতে ডিজিটাল কন্টেন্ট তৈরী সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত

রাঙামাটির লংগদু উপজেলার কলেজ এবং মাদ্রাসা শিক্ষকদের একদিনের ডিজিটাল কন্টেন্ট তৈরী সংক্রান্ত একদিনের কর্মশালা লংগদু বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। এতে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: সাইফুল ইসলাম নিজেই প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ পরিচালনা করেন।
শিক্ষা অফিসার মো: সাইফুল ইসলাম জানান যে, ডিজিটাল বাংলাদেশের অংশ হিসেবে শিক্ষা তথ্য প্রযুক্তির ব্যবহার এই অনগ্রসর পাহাড়ি এলাকায় অনেক পিছিয়ে আছে। এই উপজেলায় যোগদানের পর প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং কর্মশালা করে নয়টি শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাস রুম সক্রিয় করা হয়েছে। ইতিমধ্যে গত ডিসেম্বর মাসে প্রতিটি প্রতিষ্ঠান থেকে দুই জন করে মোট ২৫ জন শিক্ষককে ১৫ দিন ব্যাপি আইসিটি প্রশিক্ষণ তিনি নিজেই দিয়েছেন যাতে শিক্ষকগণ শিক্ষায় প্রযুক্তি ব্যবহার করতে পারেন। পুরো উপজেলায় প্রতিটি প্রতিষ্ঠানে শিক্ষায় তথ্য প্রযুক্তির ব্যবহার শতভাগ করার লক্ষ্যে সকল শিক্ষককে প্রশিক্ষণ প্রদান কিংবা সহায়তা প্রদান করার লক্ষ্যে ইতিপূর্বে প্রশিক্ষণ প্রাপ্ত ১১ জন শিক্ষককে মাস্টার ট্রেইনার এ পরিনত করার উদ্দেশ্যে এই ১১ জন শিক্ষককে নিয়ে ডিজিটাল কন্টেন্ট তৈরীর উপর প্রশিক্ষণ কর্মশালা’র আয়োজন করা হলো। আর এতে শিক্ষকগণ আইটি জ্ঞানে অনেক সমৃদ্ধ হবেন ।
এই শিক্ষকগণ আইসিটি ফোর এডুকেশন জেলা অ্যাম্বাসেডর হিসেবে লংগদু উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান( স্কুল ,কলেজ এবং মাদ্রাসা )র শিক্ষকগণকে প্রয়োজনীয় পরামর্শ এবং সহায়তা করবেন। সমতল এলাকার যে কোন উপজেলা কে পিছনে ফেলে লংগদু উপজেলাকে শিক্ষায় তথ্য প্রযুক্তি ব্যবহারে সমৃদ্ধ করা মূল টার্গেট মর্মে জানান সাইফুল ইসলাম।
তিনি আরো জানান যে লংগদু উপজেলাকে আইসিটিতে এগিয়ে নেয়া এবং ভবিষ্যত ভিত মজবুত করার লক্ষ্যে নিজ উদ্যোগে আরো কয়েকটি কর্মশালা করা হবে আইসিিিট বিষয়ক শিক্ষক বাতায়ন, কিলোর বাতায়ন এবং ই-লার্নিং প্লাটফর্ম মুক্তপাঠ নিয়ে যাতে উপজেলার শিক্ষকগণ আইটি জ্ঞানে সমৃদ্ধ হতে পারেন এবং ভবিষ্যতে লংগদুকে নেতৃত্ব দিকে পারেন।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলাম এর স্ব-উদ্যোগীয় কার্যক্রম শিক্ষকগণ অত্যান্ত ইতিবাচক দিক হিসেবে নিয়েছেন । উল্লেখ্য যে, এ বছর তিনি তৃতীয় বারের মত চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নির্বাচিত হয়েছেন। প্রশিক্ষণ পরিচালনায় তাকে সহায়তা করেছেন প্রাইমারী শিক্ষক সুচিত্রা চাকমা ।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button