ব্রেকিংরাঙামাটিলিড

লংগদুতে কৃষি প্রণোদনা প্রদান

রাঙামাটির লংগদুতে ২০১৮-১৯ মৌসুমে উফশী আউশ ও নেরিকা আউশ ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রনোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে উপকরণ বিতরণ করা হয়েছে ।
জেলা উপ-পরিচালক পবন কুমার চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ২৭০ জন কৃষকের মাঝে প্রনোদনা হিসেবে ধানবীজ ও সার বিতরণ করেন ।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর’র আয়োজনে মঙ্গলবার সকাল ১০টায় এ সকল উপকরণ বিতরণ উপলক্ষে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।অফিস প্রাঙ্গনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম।
বক্তব্য রাখেন উপ-পরিচালক পবন কুমার চাকমা,জেলা কৃষি প্রশিক্ষন কর্মকর্তা কৃষ্ণ প্রসাদ মল্লিক, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মিলন কান্তি দত্ত,স্থানীয় কৃষক ও ইউপি সদস্য সিদ্দিকুর রহমান প্রমূখ ।
সভায় বক্তরা বলেন ,বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার । এ সরকার কৃষকদের উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে ।ইতোমধ্যে বাংলাদেশ কৃষি ক্ষেত্রে অনেক দূর এগিয়েছে ।
প্রধান অতিথি পবন কুমার চাকমা বলেন,সরকার কৃষির উন্নয়নে এবং কৃষকদের সেবায় ডিজিটাল পদ্ধতির সুযোগ করে দিয়েছে । দেশের যে কোনো কৃষক ৩৩৩১ এ হটলাইন নাম্বারে যোগাযোগ করে কৃষি বিষয়ক যে কোনো সেবা সহজেই নিতে পারছেন ।এছাড়াও আপনারা (কৃষকরা) আপনার এলাকায় কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তাদের সহযোগীতা নিতে পারবেন । কেউ আপনার ডাকে সাড়া না দিলে আমাকে জানাবেন ।
তিনি আরও বলেন,জলবায়ু পরিবর্তনের সাথে যুদ্ধ করে আমাদের কৃষিকে টিকিয়ে রাখতে নতুন নতুন জাতের ফসলের আবাদের দিকে ঝুঁকতে হবে । প্রাকৃতিক পানি ব্যবহার করে ফসল উৎপাদনে এগিয়ে আসতে হবে ।
সভা শেষে অতিথিবৃন্দ উপজেলার ৭টি ইউনিয়নের ২৭০জন কৃষান কৃষানীর মাঝে প্রতিজনকে সল্পমেয়াদী উচ্চ ফলনশীল ৫ কেজি ধানবীজ,২০ কেজি ইউরিয়া ,১০ কেজি এমওপি ও ১০ কেজি ডিএপি সার বিতরণ করেন ।এছাড়াও এসকল ধানবীজ রোপনের পরবর্তী সময়ে আগাছা পরিস্কার ও সেচ প্রদানের জন্য কৃষকদের স্ব স্ব ব্যাংক হিসাবে ৫০০ ও ১০০০ টাকা হারে প্রদান করা হবে ।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button