রাঙামাটি

রেমিটেন্সের কারণে দেশে জিডিপি প্রবৃদ্ধির হার সন্তোষজনক

রাঙামাটিতে সেমিনারে বক্তারা

করোনা সংক্রমনের কারণে দেশের অর্থনীতিতে বড় ধরনের ধ্বস নামবে বলে অর্থনীতিবিদরা আশংকা করেছিল। জিডিপি প্রবৃদ্ধির হার ২%-এর নিচে নেমে আসবে বলেও মন্তব্য করেছিল। কিন্তু গত সপ্তাহের প্রতিবেদনে জানা যায় দেশের জিডিপি প্রবৃদ্ধির হার ৫% উপরে রয়েছে। বিদেশে কর্মরত শ্রমিকদের রেমিটেন্সের কারণে প্রবৃত্তির হার এখনো সন্তোষজনক রয়েছে বলে মন্তব্য করেন জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ। বুধবার রাঙামাটিতে অনুষ্ঠিত এক সেমিনারে জেলাপ্রশাসক এ মন্তব্য করেন। তিনি বিদেশ গমনেচ্ছুকদের সরকারি সহায়তায় ও বৈধভাবে বিদেশ গমনে উৎসাহিত করতে যথাযথ কর্তৃপক্ষকে জোরালো প্রচার চালানোর আহবান জানান।
রাঙামাটিতে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক জনসচেতনতামূলক প্রচার, প্রেস ব্রিফিং ও সেমিনারের আয়োজন করেছে প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়নে এই সেমিনারের আয়োজন করেছে রাঙামাটি সদর উপজেলা প্রশাসন।
এতে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি জেলাপ্রশাসক এ কে এম মামুনুর রশিদ। রাঙামাটি সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা উপমা’র সভাপতিত্বে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) শিল্পী রাণী রায়, সদর উপজেলা চেয়ারম্যান শহীদুজ্জামান মহসিন রোমান, কোতয়ালী থানার অফিসার ইনচার্জ(ওসি) মোঃ কবির হোসেন। মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে সেমিনারে বৈদেশিক কর্মসংস্থানের বিভিন্ন দিক তুলে ধরেন রাঙামাটি জেলা কর্মসংস্থান ও জনশক্তি ব্যুরোর সহকারী পরিচালক নিহার কান্তি খীসা। বক্তব্য রাখেন বালুখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিজয় গিরি চাকমা, টিটিসি’র শিক্ষক আবু বক্কর সিদ্দিক, সাংবাদিক ফোরাম সভাপতি নন্দন দেবনাথ প্রমূখ।
সেমিনারে জানানো হয়, বিগত ১৫ বছরে রাঙামাটি জেলার ৯ হাজার ৩ শত ৫৩ জন বিদেশে যাওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছিল। ইতোমধ্যে ৫ হাজার ৬৪জন শ্রমিক প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সহযোগিতায় বিদেশে গেছেন।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button