বান্দরবানব্রেকিংলিড

রুমায় পাথর উত্তোলনের দায়ে ৯ জন আটক

বান্দরবানের রুমায় ঝিরি থেকে প্রাকৃতিক পাথর উত্তোলনের দায়ে ৯ জন শ্রমিককে আটক করা হয়েছে। আটকের পর ভ্রাম্যমান আদালত শ্রমিকদের বিভিন্ন মেয়াদে সাঁজা দিয়েছেন। রোববার বিকালে এ ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, জেলার রুমা উপজেলার সদর ইউনিয়নের রুমা খালে অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্টেট আজিজুর রহমানের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত অভিযান চালায়। এসময় পাথর উত্তোলন কাজে নিয়োজিত দলনেতা’সহ ৯ জন শ্রমিক’কে আটক করা হয়। আটকৃতরা হলেন- শ্রমিকদের দলনেতা (মাঝি) লেদু মিয়া (৫২) এবং শ্রমিক হারুনুর রশীদ (২৫), মোহাম্মদ আজিজ (২৭), শাহেদ (২২), মো: মূছা (২৪), মজিবুর রহমান (২৫), মাইন উদ্দিন (১৮), আব্দুল মান্নান (২৫), শেখ উদ্দিন (৩৪)। আটকের ভ্রাম্যমান আদালত শ্রমিকদের দলনেতা লেদু মিয়া’কে ৩ মাসের কারাদ- এবং অন্যদের ১৫ দিন করে সাঁজা দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিষ্ট্রেট আজিজুর রহমান জানান, রুমায় পরিবেশ ধংস করে ঝিরি, খাল থেকে অবৈধভাবে পাথর উত্তোলনের বিভিন্ন অভিযোগ পাওয়ার পর অভিযান চালিয়ে ৯ জন শ্রমিককে আটক করা হয়েছে। আটক শ্রমিকদের বিভিন্ন মেয়াদে সাঁজা দেয়া হয়েছে। পাথর উত্তোলন বন্ধে অভিযান অব্যাহত থাকবে।

রুমা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শৈমং মারমা জানান, পাথর উত্তোলন এবং পরিবেশ ধংসের সঙ্গে এ অঞ্চলের কিছু প্রভাবশালী মানুষ জড়িত। পাথর উত্তোলনের দ্রুত নীতিবাচক প্রভাব পড়ছে পাহাড়ী গ্রামগুলোতে। পাহাড়ের মানুষ ঝিরি-ঝর্ণা আর খালের পানি পান করে জীবন বাঁচায় এবং চাষাবাদ করে শষ্য উৎপাদন করে। কিন্তু পাথর না থাকলে পানির সংকটে জীবন বিপন্ন হতে পারে। স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে পাথর উত্তোলন বন্ধে প্রশাসনের সহায়তায় এ অভিযান পরিচালনা করা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button