রাঙামাটি

রাবিপ্রবি কর্মচারীদের ১১ দফা দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক ॥
বাংলাদেশ পাবলিক বিশ^বিদ্যালয়ের কর্মচারীদের পেশাগত বৈষম্য দূরীকরণ, কর্মচারী নিয়োগ, পদোন্নতি-পদোন্নয়ন সংক্রান্ত ইউজিসি প্রণীত অভিন্ন নীতিমালা বাতিলের দাবি জানিয়েছে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্মচারী কল্যাণ সমিতি। বুধবার সকালে বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মচারী ফেডারেশন (বাআবিকফ) এর আহ্বানে এক মানববন্ধন কর্মসূচি এই থেকে নীতিমালা বাতিলের দাবি জানানো হয়।

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি অমিরাজ দাশ, সাধারণ সম্পাদক মো. ইমাম হোসেন ভূঁইয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মংওয়াই চিং মারমা, সাংগঠনিক সম্পাদক মো. রফিকুল ইসলাম রনি, মহিলা বিষয়ক সম্পাদিকা রিনা চাকমাসহ উপস্থিত ছিলেন সকল কর্মচারীবৃন্দ।

এ সময় বক্তারা বলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের জন্য যে নীতিমালা প্রণয়ন করেছে তা কর্মচারীদের জন্য আশীর্বাদের পরিবর্তে অভিশাপে পরিণত হয়েছে। এটি বাস্তবায়ন হলে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের অবিচার করা হবে। একই সাথে এ নীতিমালা বাতিলের দাবির পাশাপাশি আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মচারী ফেডারেশন পক্ষ থেকে পেশকৃত ১১ দফা বাস্তবায়নেরও দাবি জানানো হয় মানববন্ধন থেকে।

কর্মচারী সমিতির সভাপতি অমিরাজ দাশ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সেক্টরে কর্মচারীরা যোগ্যতা ও মেধার মাধ্যমে চাকরি পাচ্ছেন। পরবর্তীতে অভিজ্ঞতা ও যোগ্যতার আলোকে তাদের পদোন্নতি হয়ে আসছে। বর্তমান বেতন কাঠানো অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা তাদের সংসার চালাতে প্রতিনিয়ত হিমশিম খাচ্ছেন। এর ওপর তাদের পদোন্নতি কমিয়ে দিলে তারা তাদের পরিবার-পরিজন নিয়ে বেঁচে থাকাই অনেক বেশি কষ্টকর হয়ে যাবে, যা আমাদের জীবনের জন্য এক হুমকিস্বরূপ। আমরা ইউজিসির এ অভিন্ন নীতিমালা চাই না। এ নীতিমালা দ্রুত বাতিলের দাবি জানাচ্ছি আমরা। অন্যথায় দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।’

কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মো. ইমাম হোসেন ভূঁইয়া বলেন, ‘ইউজিসি যে নীতিমালা করেছে সেটি দেখে আমরা হতবাক হয়েছি। এ নীতিমালা শিক্ষা মন্ত্রণালয়ে না পাঠানোর জন্য ইউজিসিকে আমরা অনুরোধ করেছি। কারণ এ নীতিমালায় কর্মচারীদের কোনো স্বার্থে উল্লেখ নেই। আমরা উদ্দেশ্য প্রণোদিতভাবে কোনো আন্দোলন করতে চাই না। তবে ইউজিসির প্রণীত নীতিমালা বাতিল ও কর্মচারী ফেডারেশনের দেওয়া ১১ দফা দাবি দ্রুত বাস্তবায়ন না করলে কঠোর আন্দোলন শুরু হবে।’

মানববন্ধন কর্মসূচিতে রাবিপ্রাবি কর্মচারী সমিতির নেতাকর্মীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির কর্মচারীরা অংশগ্রহণ করেছেন।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + eighteen =

Back to top button