ক্যাম্পাস ঘুড়িব্রেকিংরাঙামাটি

রাঙামাটি সরকারি কলেজে অনলাইনে পরীক্ষা শুরু

বৈশ্বিক মহামারি করোনার প্রভাবে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণার পর থেকে শিক্ষার্থীরা যেমন শিক্ষা জীবনের সেশনজট নিয়ে চিন্তায় ছিল, তেমনি ভাবে শিক্ষকরাও চিন্তায় ছিল কোন পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়নের মাধ্যমে সেশনজট কমানো যায়। সেশনজট কমানোর চিন্তাকে মাথায় রেখে যুগের পরিক্রমায় ইন্টারনেট ব্যবস্থার সুবিধায় দেশের বিভিন্ন স্থানে শুরু হয় অনলাইনে পরীক্ষা পদ্ধতি। ইন্টারনেটের গতি ও স্মার্ট ফোনের প্রয়োজনীয়তার কারণে পদ্ধতিটি নানা আলোচনায় আসে। তবে এই পদ্ধতিতে পরীক্ষায় উল্লেখ্যযোগ পরিমাণ শিক্ষার্থীর উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে।

দেশের বিভিন্ন স্থানের মতো পার্বত্য অঞ্চলে প্রথম রাঙামাটি সরকারি কলেজে অনলাইনে একাদশ শ্রেণির ২০১৯-২০ শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ১০টা-১০.৫০মিনিট পর্যন্ত ৫০মিনিটের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা কার্যক্রম শুরু হয়। প্রথম দিনে অনুষ্ঠিত হয় বাংলা পরীক্ষা। এতে একাদশ শ্রেণীর ৭৬২ জন শিক্ষার্থীর মধ্যে নিবন্ধন করে ৭১৮ শিক্ষার্থী। আর প্রথমদিনের পরীক্ষায় অংশ নেয় ৭০৪ জন শিক্ষার্থী। পরীক্ষা চলবে ১৩-২১ অক্টোবর পর্যন্ত।

এই অঞ্চলে পরীক্ষার সম্পূর্ণ নতুন এই পদ্ধতিটি ব্যবস্থাপনায় কলেজটিতে রসায়নবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামসুল হক’কে আহŸায়ক করে চার সদস্য বিশিষ্ট একটি মনিটরিং টিম গঠন করা হয়েছে। টিমের অন্য সদস্যরা হলেন, ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক মো. নুরুল করিম, হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক মো. সফিকুল ইসলাম, সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক অতুল শান্তি চাকমা।

প্রভাষক সফিকুল ইসলাম বলেন,‘আজকে আমাদের প্রথম অনলাইন পরীক্ষা বাংলা অনুষ্ঠিত হয়েছে। এতে একাদশের ৭৬২ জন শিক্ষার্থীর মধ্যে ৭০৪ জন অংশ নিয়েছে। শিক্ষার্থীদের ব্যাপক অংশগ্রহণ আমাদের উদ্দীপ্ত করেছে।’

রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মঈন উদ্দিন জানিয়েছেন, পার্বত্য অঞ্চলে প্রথম রাঙামাটি সরকারি কলেজে অনলাইনে একাদশ শ্রেণীর পরীক্ষা গ্রহণ কার্যক্রম শুরু হয়েছে। এতে দেশের যে কোন জায়গা থেকে ঘরে বসে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। বৈশি^ক এই করোনা মহামারির কারণে অনেক শিক্ষার্থী দেশের বিভিন্ন প্রান্তে গ্রামের বাড়িতে চলে গিয়েছে। এই পদ্ধতিতে তারাও নিজ নিজ অবস্থান থেকে পরীক্ষায় অংশ নিতে পারচ্ছে। আর কার্যক্রমটিকে সফল করতে আমরা গত কয়েকদিন মক টেস্ট করেছি এবং সফল ভাবে সেটি সম্পূর্ণ হয়েছে, আশাকরি শিক্ষার্থীদের কোন অসুবিধা হবে না।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button