নীড় পাতা / পাহাড়ের সংবাদ / আলোকিত পাহাড় / রাঙামাটি শুভসংঘের সবুজ শহরের স্বপ্নের পথচলা
parbatyachattagram

রাঙামাটি শুভসংঘের সবুজ শহরের স্বপ্নের পথচলা

রাঙামাটি শহরের রিজার্ভবাজার নিউ রাঙামাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের মাঝে কৃষ্ণচূড়া, সোনালু, নিমসহ নানা প্রজাতির গাছের চারা বিতরণ করেছে দৈনিক কালের কণ্ঠের পাঠক সংগঠন শুভসংঘ’র রাঙামাটি শাখা। রোববার ‘সবুজে বাচুঁক আমার ক্যাম্পাস’ স্লোগানে এক আনন্দঘন পরিবেশে বিদ্যালয়টিতে এ চারা বিতরণ অনুুষ্ঠিত হয়। এ সময় বৃক্ষ রোপণের গুরুত্ব তুলে ধরে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বিদ্যালয়টির প্রধান শিক্ষক পারভীন ফেরদৌসী এবং কালেরকণ্ঠ-শুভসংঘের রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক রাজু ঘোষ।

সমাবেশে বক্তারা বলেন, ‘পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রতিবছরই বৃক্ষরোপণ করা প্রয়োজন। তাই নতুন করে গাছ রোপণের মাধ্যমে সবুজ পৃথিবী গড়তে হবে। এই হোক আমাদের অঙ্গিকার।’ চারা বিতরণ শেষে স্কুল শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করান সংগঠনটির জেলা সভাপতি ও কেন্দ্রীয় সদস্য অসীম দাশ গুপ্ত।

এসময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক তাহমিনা আক্তার সুমাইয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মো. কাইমুল ইসলাম ছোটন, অর্থ সম্পাদক খোরশেদ আলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো ইসমাইল হোসেন, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অয়ন চক্রবর্ত্তী প্রমুখ।

সাধারণ সম্পাদক রাজু ঘোষ বলেন, ‘আমরা এই কর্মসূচির আওতায় এবার জেলার ৫ শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ ও বিতরণ করেছি। যেহেতু অক্সিজেনের প্রাপ্যতা ছাড়াও আমরা আরও অনেক ক্ষেত্রে বৃক্ষের ওপর নির্ভরশীল। অতএব সবার উচিত প্রতিবছর বেশি বেশি বৃক্ষ রোপণ করা’।

সংগঠনটির যুগ্ম সাধারণ সম্পাদক কাইমুল ইসলাম ছোটন দৈনিক পার্বত্য চট্টগ্রামকে বলেন, ‘চারা পেয়ে শিক্ষার্থীরা যেমন খুশি হয়েছে। তাদের হাতে চারা তুলে দিতে পেরে আমাদেরও ভালো লাগছে। ভবিষ্যতে প্রকৃতি রক্ষায় শুভসংঘ আরও নানা কর্মসূচি হাতে নিবে।’

এর আগে গত ২৩ই জুলাই রাঙামাটি সরকারি কলেজ, ২৫ই জুলাই রাঙামাটি সরকারি মহিলা কলেজ এবং ২৭ জুলাই মোনঘর আবাসিক বিদ্যালয়ে কৃষ্ণচূড়া, সোনালু, নীমসহ নানা প্রজাতির গাছের চারা রোপণ ও বিতরণ করে শুভসংঘ। ‘সবুজে বাচুঁক আমার ক্যাম্পাস’ স্লোগানে শুভসংঘের সপ্তাহব্যাপী এই বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসূচি চলবে ৩০ই জুলাই পর্যন্ত।

Micro Web Technology

আরো দেখুন

দীঘিনালায় টিসিবি’র পেঁয়াজ বিক্রি

খাগড়াছড়ির দীঘিনালায় টিসিবি’র ডিলারের মাধ্যমে ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রয় শুরু করা হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা সদরে …

Leave a Reply