ক্যাম্পাস ঘুড়িব্রেকিংরাঙামাটিলিড

রাঙামাটি মেডিকেল কলেজেও প্রতিবাদী কর্মসূচী

মেডিকেল শিক্ষার্থীদের শিক্ষাজীবনের গুরুত্বপূর্ণ ধাপ ইন্টার্নশিপের মেয়াদ দুই বছর করার সরকারি প্রস্তাবে অসন্তোষ প্রকাশ করেছে রাঙামাটি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। রোববার দুপুরে রাঙামাটি মেডিকেল কলেজ প্রাঙ্গণে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে দুই বছর ইন্টার্নশিপের সিদ্ধান্ত বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করে শিক্ষার্থীরা।

এসময় মেডিকেল কলেজ প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে কলেজ ক্যাম্পাস ঘুরে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের সামনে ঘন্টাব্যাপী প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে মেডিকেল কলেজের প্রথম ব্যাচের শিক্ষার্থী স্নেহাশীষ চক্রবর্তী, দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী সাজেদুল হক সাবিত, তৃতীয় ব্যাচের শিক্ষার্থী অনুপম ভট্টাচার্য, চতুর্থ ব্যাচের শিক্ষার্থী খালিদ প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় শিক্ষার্থীরা বলেন, ‘যেসব শিক্ষার্থী বেসরকারি মেডিকেল কলেজে পড়ছে, তাদের দুই বছর ইন্টার্নশিপের জন্য বাড়তি খরচ হবে। এ টাকা যোগাড় করা একজন শিক্ষার্থীর পরিবারের জন্য কষ্টসাধ্য। এসব বিবেচনা করে দ্রুত এই সিন্ধান্ত বাতিল করা হোক।’

রাঙামাটি মেডিকেল কলেজের প্রথম ব্যাচের শিক্ষার্থী স্নেহাশীষ চক্রবর্তী বলেন, ‘ইন্টার্নশিপ দুই বছর করার যে প্রস্তাবনা নেয়া হয়েছে, তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটি কোনো ভাবেই মেনে নেওয়া যায় না। স্বাস্থ্য অধিদপ্তরে কিছু লোক আছে, যারা কোনো পরিকল্পনা ছাড়াই এমন সিদ্ধান্ত নিয়েছে। তারা সরকারের সাথে ডাক্তারদের দূরত্ব তৈরি করতেই এমন অযৌক্তিক প্রস্তাবনা নিয়েছে।’

উল্লেখ্য, গত ২৭ আগস্ট স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ‘মেডিকেল কলেজ/ ডেন্টাল কলেজ/প্রতিষ্ঠানের এমবিবিএস/বিডিএস কোর্সের মেডিকেল শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্রশিক্ষণ ও ইন্টার্নশীপ ভাতা প্রদান সংক্রান্ত নীতিমালা-২০১৯’ এর খসড়া প্রকাশ করা হয়। বর্তমানে পাঁচ বছরের এমবিবিএস কোর্সেল পর মেডিকেলের শিক্ষার্থীদের এক বছর নিজ প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করতে হয়, নতুন নীতিমালার যা দুই বছর করার প্রস্তাব করা হয়েছে। দুই বছরের মধ্যে প্রথম বছরটি শিক্ষার্থীদের নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করতে হবে। আর দ্বিতীয় বছর কোনো উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাদেরকে যুক্ত করা হবে।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button