করোনাভাইরাস আপডেটপার্বত্য উন্নয়নপাহাড়ের অর্থনীতিব্রেকিংরাঙামাটিলিড

রাঙামাটি বিসিক শিল্পনগরীতে অর্ধকোটির বেশি ক্ষতি

দেশে চলমান কোভিড ১৯ করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সাধারণ ছুটির কারণে রাঙামাটি বিসিক শিল্প নগরীতে দৈনিক ক্ষতি প্রায় ২লক্ষ ৩৫হাজার টাকা। যা সাধারণ ছুটির গত কয়েকদিনে সর্বমোট ৬০লক্ষ টাকা ছাড়িয়েছে।
রাঙামাটিতে শিল্পকারখানা স্থাপন ও জনসাধারণের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে শহরের অদুরে মনিকছড়িতে স্থাপন করা হয় বিসিক শিল্প নগরী। সেখানে শতাধিক শ্রমিকের কর্মসংস্থান হয়েছে ইতিমধ্যে। বিসিক শিল্পনগরী পুরোপুরি ভাবে চালু হলে সেখানে হাজারের বেশি শ্রমিকের কর্মসংস্থান সম্ভব বলে মনে করেন সংশ্লিষ্টরা।
বিসিক শিল্পনগরী কার্যালয় সূত্রে জানা যায়, বর্তমানে চালু থাকা ৯টি কারখানায় দৈনিক মাসিক বিভিন্ন সময় কালের চুক্তি ভিত্তিতে শ্রমিকরা কাজে নিয়োজিত রয়েছে। যার কারণে শ্রমিকের সঠিক সংখ্যা নির্ণয় করা কঠিন। যখন কাজ বেশি তখন বেশি শ্রমিক কাজ করে আর যখন কাজ কম তখন কম শ্রমিক কাজ করে। তারপরও শিল্প মালিকদের সাথে কথা বলে প্রায় ১০৯জন শ্রমিকের একটি তালিকা তৈরি করেছেন তারা।
সাধারণ ছুটির কারণে বিসিক শিল্প নগরীতে কার্যক্রম বন্ধ থাকায় প্রতিদিন প্রায় ২লক্ষ ৩৫ হাজার টাকা ক্ষতির সম্ভাবনা বয়েছে বলে জানান সূত্রটি। যা গত ২৬মার্চ হতে সাধারণ ছুটির দিনগুলোতে সর্বমোট ৬০লক্ষ টাকা ছাড়িয়েছে।
বিসিকের শিল্পনগরী কর্মকর্তা শান্তপন বড়–য়া জানিয়েছেন, বিসিকে শিল্পকারখানাগুলো সাধারণ ছুটির কারণে বন্ধ থাকায় প্রায় দৈনিক ২লক্ষ ৩৫হাজার টাকা ক্ষতি হচ্ছে। সেখানে উৎপাদন কাজে নিয়োজিত শ্রমিকরা অনেকেই কর্মহীন হয়ে পড়েছে। যার কারণে শ্রমিকদের একটি খসড়া তালিকা করে জেলা প্রশাসকের সাথে কথা বলে তাদের কিছু প্রণোদনা দেয়া যায় কিনা সে বিষয়ে আমি কাজ করছি।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 16 =

Back to top button