ব্রেকিংরাঙামাটিলিড

রাঙামাটি পৌরসভার ৬০ কোটি টাকার বাজেট ঘোষণা

শনিবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সহযোগিতায় রাঙামাটি সাবারাং রেস্টুরেন্টে রাঙামাটি পৌরসভার ২০১৭-২০১৮ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়। বাজেট ঘোষণা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাঙামাটি পৌরসভার মেয়র মোঃ আকবর হোসেন চৌধুরী এবং স্বাগত বক্তব্য প্রদান করেন সচেতন নাগরিক কমিটি (সনাক) এর স্থানীয় সরকার বিষয়ক উপ-কমিটির সদস্য নিরূপা দেওয়ান। অনুষ্ঠানে বাজেট ঘোষণা করেন রাঙামাটি পৌরসভার সংস্থাপন ও অর্থ বিষয়ক স্থায়ী কমিটির আহ্বায়ক এবং ০৯ নং ওয়ার্ডের কাউন্সিলর বিল্লাল হোসেন টিটু। উন্মুক্ত বাজেট ঘোষণা অনুষ্ঠানে ২০১৭ -২০১৮ অর্থবছরের মোট ৫৯ কোটি ৫০ লক্ষ ৫৪ হাজার সাতশত চৌদ্দ টাকা সত্তর পয়সা বাজেট ঘোষণা করা হয়। বাজেটে মোট রাজস্ব আয় সাত কোটি ৭৮ লক্ষ ৫৯ হাজার আটশত চুরানব্বই টাকা), মোট উন্নয়ন আয় ৩৯ কোটি ৯৩ লক্ষ ৪৪ হাজার নয়শত বাহাত্তর টাকা এবং মূলধন খাতে আয় ধরা হয়েছে চার কোটি ৬৬ লক্ষ ৪৪ হাজার নয়শত নব্বই টাকা)। উক্ত বাজেট ঘোষণা অনুষ্ঠানে বাজেট ঘোষণার পর উপস্থিত জনগণের বাজেট ও উন্নয়ন সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন পৌর মেয়র মোঃ আকবর হোসেন চৌধুরী।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবেলা, রাস্তা ও ড্রেন নির্মাণ ও সংস্কার, পরিষ্কার পরিচ্ছন্নতা, শিক্ষা খাত, ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকান্ড, নারীদের জন্য উন্নয়ন মূলক কর্মসূচি এবং রাঙ্গামাটি লেকের দূষণ প্রতিরোধ সংক্রান্ত বাজেটে বরাদ্দ বিষয়ক প্রশ্ন অংশগ্রহণকারীবৃন্দ উত্থাপন করেন।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মধ্য থেকে বিভিন্ন ব্যক্তি মতামত ব্যক্ত করেন। তারা বলেন, সনাক পৌরসভার উন্মুক্ত বাজেট ঘোষণা অনুষ্ঠানের মাধ্যমে জনগণের মতামত প্রকাশ করার সুযোগ সৃষ্টি হয়েছে এবং জবাবদিহিতা প্রতিষ্ঠা হয়েছে।

সনাক সভাপতি চাঁদ রায় বলেন, টিআইবি’র কাজ হচ্ছে সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সেবা সম্পর্কে জনগণকে অবহিত করা এবং সেবাদানকারী প্রতিষ্ঠানে জবাবদিহিতা প্রতিষ্ঠা করা। বাজেট ঘোষণা অনুষ্ঠানে যে সমস্ত মূল্যবান মতামত অংশগ্রহণকারীবৃন্দ করেছেন তা বাজেটে প্রতিফলিত হবে এবং পৌরসভার কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে তা অনুপ্রেরণা সৃষ্ঠি করবে।

পৌর মেয়র উক্ত বাজেট সম্পর্কে প্রশ্ন, মতামত ও পরামর্শের জন্য উপস্থিত সকলকে ধন্যবাদ জানান এবং সকলের সম্মিলিত প্রচেষ্টায় জবাবদিহিমূলক রাঙামাটি পৌরসভা হিসেবে গড়ে তোলার প্রত্যাশা ব্যক্ত করেন।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button