নীড় পাতা / পার্বত্য উন্নয়ন / রাঙামাটি জেলা পরিষদের ভুলে ভরা বাজেট প্রস্তাবনা !
parbatyachattagram

রাঙামাটি জেলা পরিষদের ভুলে ভরা বাজেট প্রস্তাবনা !

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ (২০১৯-২০) অর্থ বছরের বাজেট ঘোষণা করেছে। গত বৃহস্পতিবার জেলা পরিষদের চেয়ারম্যান এই বাজেট ঘোষণা করেন। বাজেট ঘোষণাপত্র পর্যালোচনা করে দেখা ভুল ভাবেই উত্থাপিত হয়েছে বাজেট ঘোষণা পত্রটি। ঘোষণা বইয়ে প্রচ্ছদ দিয়ে শুরু ভুলের। প্রচ্ছদে বাজেট ঘোষণার খ্রিস্টাব্দ তারিখ দেয়া আছে ৩১ জুলাই, বঙ্গাব্দ তারিখ দেয়া আছে ১৭ ই শ্রাবণ ১৪২৬। মুলত ৩১ জুলাই বাংলা সনের ১৬ই শ্রাবণ তারিখ হবে।
মুখ বন্ধের ২০ নং ক্রমিকে দেয়া আছে (২০১৮-১৯) অর্থ বছরের উন্নয়ন ও নিজন্ব আয় থেকে মোট ব্যয় দেখানো হয়েছে ৭২ কোটি ১৫ লক্ষ টাকা উল্লেখ করা হলেও বিস্তারিত পরিশিষ্ট ‘ক’ তে মোট ব্যয় দেয়া আছে ৭৪ কোটি ২ লক্ষ টাকা।

প্রস্তাবিত উন্নয়ন প্রকল্পের খাতওয়ারী বিভাজন পরিশিষ্ট ‘খ’তে মোট ব্যয় দেয়া আছে ৫৯ কোটি টাকা। কিন্তু বিভাজিত খাত যোগ করে দেখা যায় সেটির মোট যোগফল হয় ৬৪ কোটি একত্রিশ লক্ষ টাকা। খাতওয়ারী মোট প্রস্তাবিত বাজেট দেখে নির্ণয় করা সম্ভব নয় কোন খাত কত টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বিভাজিত বাজেটের শতাংশ নিরূপণেও দেখা গেছে ভুল। যেখানে দেখানো হয়েছে ক্রীড়া ও সংস্কৃতি খাতে প্রস্তাবিত বরাদ্দ দেখানো হয়েছে ৫ কোটি নব্বই লক্ষ টাকা যা মোট বরাদ্দের ১ শতাংশ। পর্যালোচনা করে দেখা যায় ৭৩ কোটি টাকা বরাদ্দের ৫ কোটি ৯০ লক্ষ টাকা বরাদ্দ হলে তার শতাংশ হবার কথা প্রায় ৮.১০ শতাংশ। শিক্ষা খাতে বরাদ্দ অনুযায়ী শতাংশ বেশি দেখানো হয়েছে। অন্যদিকে ধর্ম খাতে বরাদ্দ দেখানো হয়েছে ৫ কোটি ৯০ লক্ষ টাকা আর শতাংশ দেখানো হয়েছে ১৬ শতাংশ, মুলত সেটি হবার কথা ৮.১০ শতাংশ। কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে প্রস্তাবিত ব্যয় ধরা আছে ২ কোটি ৯৫ লক্ষ টাকা, যা শতাংশ দেয়া আছে ৫ শতাংশ মুলত তা হবে প্রায় ৪ শতাংশ।

স্বাস্থ্য, পরিবার কল্যাণ ও সুপেয় পানি খাতে বরাদ্দ রাখা হয়েছে ৪ কোটি ৭২ লক্ষ টাকা আর তার শতাংশ দেখানো হয়েছে ১২ শতাংশ, মুলত তা হবে মোট বাজেটের প্রায় ৬.৫০ শতাংশ। ত্রাণ ও পুনর্বাসনে বরাদ্দ দেখানো হয়েছে ১ কোটি ৭৭ লক্ষ টাকা যার শতাংশ দেখানো হয়েছে ৩ শতাংশ, মুলত তা হবে প্রায় ২.৪ শতাংশ।

পরিষদের নিজস্ব তহবিলের ২০১৯-২০ অর্থ ব্যয় বিবরণী পরিশিষ্ট ‘ঘ’ অনুযায়ী মোট ব্যয় দেখানো হয়েছে ৩ কোটি টাকা। কিন্তু খাতওয়ারী বিভাজন যোগ করে দেখা যায় সেটির যোগফল হয় ২ কোটি ৯৫ লক্ষ ৫০ হাজার টাকা।

২০১৯-২০ অর্থ বছরের বাজেটে পরিশিষ্ট ‘গ’ অনুযায়ী প্রস্তাবিত সংস্থাপন বাজেটে দেখানো হয়েছে মোট ১১ কোটি টাকা। কিন্তু খাত ওয়ারী যোগ করে দেখে যায় মোট টাকা হবে ১১ কোটি ৫০ লক্ষ টাকা।

Micro Web Technology

আরো দেখুন

হ্রদের নীল জলে বৈঠার ঝিলিক

পাহাড়ঘেরা রাঙামাটির স্বচ্ছ কাপ্তাই হ্রদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে …

Leave a Reply