ক্যাম্পাস ঘুড়িব্রেকিংরাঙামাটি

রাঙামাটি কলেজে চিকুনগুনিয়া সচেতনতা সেমিনার

সম্প্রতি চিকুনগুনিয়া রোগের আবির্ভাব হওয়ায় সারা দেশের প্রায় মানুষই এই রোগে আক্রান্ত হয়েছে। রোগটির বিষয়ে রাঙামাটি সরকারি কলেজের শিক্ষার্থীদেরকে অবহিত করার লক্ষ্যে এক সেমিনার অনুষ্ঠিত হয়। মঙ্গলবার সকালে রাঙামাটি সরকারি কলেজের মিলনায়তনে রোটারেক্ট ক্লাব অব রাঙামাটির আয়োজনে এই সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোটারেক্ট ক্লাব অব রাঙামাটির সভাপতি রোটারেক্টর আমিনুল ইসলাম’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ জাফর আহম্মেদ। বিশেষ অতিথি ছিলেন কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক শফিক ইসলাম, রোটারেক্ট ক্লাবের সাবেক পিপি জিসান বখতিয়ার।

সেমিনারে চিকুনগুনিয়া বিষয়ে আলোচনা করেন রোটারেক্টর ডা: রিফায়েত আহম্মদ। সেমিনারে আরো বক্তব্য রাখেন আইপিপি রোটারেক্টর আবু বকর, প্রোগ্রাম চেয়ারম্যান রোটারেক্টর অলি আহাদ, প্রোগ্রাম সচিব রোটারেক্টর আব্দুস সালাম।

সেমিনারে বক্তারা বলেন, সম্প্রতি বাংলাদেশের প্রায় বিভিন্ন অঞ্চলে চিকুনগুনিয়া নামক রোগের আবির্ভাব ঘটেছে। রাঙামাটি পার্বত্য এলাকাতেও এই রোগের আক্রমণ দেখা গিয়েছে। রাঙামাটি জেলার বিভিন্ন স্থানে অনেকে এই রোগের আক্রান্ত হয়েছে বলে জানা যায়। চিকুনগুনিয়া একটি মশা বাহিত ভাইরাস ঘটিত রোগ। ভাইরাসে আক্রান্ত মশার কামড়ে মানুষের দেহে এই রোগ ছড়ায় বলে জানান বক্তরা ।

তারা আরো বলেন, চিকুনগুনিয়া হলে ভয়ের কিছু নেই। সাধারণত বিশ্রাম নিতে হবে, শরীরের ব্যথা হলে শুধু মাত্র প্যারস্ট্যিামল জাতীয় ঔষধ খেতে হবে। বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ ছাড়া যেকোন ঔষধ গ্রহন করা যাবে না। রাঙামাটিতে এই রোগ প্রতিরোধের জন্য নানান কর্মসূচি গ্রহণ করাসহ রোগটির বিষয়ে সচেতন করার জন্য সকলের প্রতি আহ্বান জানানো হয়।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × five =

Back to top button