রাঙামাটি

রাঙামাটির সাংবাদিকরা কে কোন ক্লাবের সদস্য ?

‘রাঙামাটি প্রেসক্লাব’ নামে পৃথক দুই প্রেসক্লাব

পার্বত্য জেলা রাঙামাটিতে কর্মরত সাংবাদিকের প্রায় সবাই পৃথক দুটি ক্লাবে বিভক্ত হয়ে পেশাগত কার্যক্রম পরিচালনা করছেন।

এদের মধ্যে সত্তরের দশকে শেষার্ধে যাত্রা শুরু করা রিজার্ভবাজারে অবস্থিত ত্রিতল ভবনের প্রেসক্লাবটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন সাখাওয়াত হোসেন রুবেল এবং সাধারন সম্পাদক হিসেবে আছেন আনোয়ার আল হক। দীর্ঘদিন ধরে মাত্র ১৩ জন সদস্য নিয়ে কার্যক্রম পরিচালনা করা এই ক্লাবটি গত এক বছরের মধ্যেই দুদফায় ৭ জন ও ৯ জন সদস্য সংযুক্তি এবং তিন সদস্যকে স্থগিত করায় বর্তমানে ক্লাবটির সদস্য সংখ্যা ২৬ জন। এই ২৬ জন হলেন- দৈনিক পূর্বকোনের সাখাওয়াত হোসেন রুবেল,দৈনিক সংগ্রাম প্রতিনিধি ও দৈনিক রাঙামাটির সম্পাদক আনোয়ার আল হক, দৈনিক সংবাদের সুনীল কান্তি দে, দৈনিক ইত্তেফাকের একেএম মকছুদ আহমেদ, দৈনিক ইনকিলাব এর সৈয়দ মাহবুব আহমেদ,ইউএনবি’র অলি আহমদে,দৈনিক প্রথম আলোর আলোকচিত্রী সুপ্রিয় চাকমা, দৈনিক নয়াদিগন্তের পুলক চক্রবর্তী,দৈনিক জনকন্ঠের মোহাম্মদ আলী,সিএইচটি নিউজের সম্পাদক এসএম শামসুল আলম,মোহাম্মদ ইলিয়াস। এই ক্লাবে ২৫ বছর পর প্রথম দফায় সদস্য হয়েছেন চ্যানেল আই ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)’র মনসুর আহমেদ মান্না, বাংলানিউজের মঈনউদ্দিন বাপ্পী,দৈনিক রাঙামাটির মোঃ হান্নান,বাংলাদেশ টেলিভিশনের জাহেদা বেগম, দৈনিক দেশ রূপান্তর ও মাছরাঙা টিভির শংকর হোড়,ডেইলি স্টারের এনভিল চাকমা, বাংলাদেশ টুডে’র শফিকুল ইসলাম। দ্বিতীয় দফায় যে নয়জন সদস্য হয়েছেন তারা হলেন দেশ টিভি ও দৈনিক আজাদীর বিজয় ধর, আরটিভির ইয়াছিন রানা সোহেল, মানবজমিন ও এশিয়ান টিভির আলমগীর মানিক, জিটিভি’র মিল্টন বাহাদুর, মানবকন্ঠের নুরুল আমিন মানিক, এসএ টিভির মোহাম্মদ সোলায়মান, একাত্তর টিভির উচিংসা রাখাইন কায়েস এবং দৈনিক বাংলাদেশের কন্ঠ’র মো: শাহ আলম। এদের মধ্যে  এনিভিল ছাড়া সাংবাদিকতা পেশে ছেড়ে দিয়ে  রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চাকুরিতে যোগদান করায় বর্তমানে জেলায় ডেইলি স্টার’র কোন প্রতিনিধি নেই।

অন্যদিকে মাস কয়েক আগে সুশীল প্রসাদ চাকমা ও নন্দন দেবনাথের নেতৃত্বে যে প্রেসক্লাবটি ৩৮ জন সদস্য নিয়ে শহরের নিউকোর্ট বিল্ডিং এলাকার অফিস নিয়ে যাত্রা শুরু করেছিলো,তাদের ৯ সদস্য সংগঠন ত্যাগ করায় এখন সেখানে সদস্য আছেন ২৯ জন।

এরা হলেন দৈনিক যুগান্তরের সুশীল প্রসাদ চাকমা, বাংলাভিশন ও বাংলাদেশ বেতার এর নন্দন দেবনাথ, আমাদের নতুন সময়ের চৌধুরী হারুনুর রশীদ,ইন্ডিপেন্ডেন্ট টিভি ও আজকের পত্রিকার হিমেল চাকমা, একুশে টিভি ও দৈনিক সমকাল এর সত্রং চাকমা, দৈনিক পূর্বদেশ এর কামালউদ্দিন, নিউ এজ এর শান্তিময় চাকমা,সাপ্তাহিত পাহাড়ের সময়ের সম্পাদক মিল্টন বড়–য়া, প্রথম আলোর সাধন বিকাশ চাকমা,আমাদের সময়ের জিয়াউর রহমান জুয়েল, বৈশাখী টিভির কামালউদ্দিন, নিউজ২৪ ও বাংলাদেশ প্রতিদিনের ফাতেমা জান্নাত মুমু, চ্যানেল২৪ এর জিয়াউল হক, এশিয়ান এজ’র মো: নাজিমউদ্দিন, দীপ্ত টিভির সৈকত রঞ্জন চৌধুরী, দৈনিক পার্বত্য চট্টগ্রামের আলোকচিত্রী তৌসিফ মান্নান, দৈনিক আমাদের বাংলার বিহারী চাকমা, দৈনিক গিরিদর্পনের শিশির দাশ বাবলা, সিভয়েস এর মিশু দে, মহানগর নিউজের সাইফুল হাসান, মোহনা টিভি ও আমার সংবাদ’র মহুয়া জান্নান মনি, আলোকিত রাঙামাটির জাভেদ নূর, অবজারভার এর ইমতিয়াজ ইমন,সাপ্তাহিক পাহাড়ের সময়ের পলাশ চাকমা, নিউজবাংলার সুপ্রিয় চাকমা শুভ, দৈনিক বণিকবার্তার প্রান্ত রনি,দৈনিক আমার বার্তার বিনয় চাকমা, দৈনিক কালবেলা’র রোকসানা আক্তার পিংকি।

দুটি প্রেসক্লাবের মধ্যে পুরাতন প্রেসক্লাবে ২৬ জন এবং নতুন প্রেসক্লাবে ২৯ জন সংবাদকর্মী সদস্য হিসেবে রয়েছেন।

এই ৫৫ জন ছাড়াও আরো কয়েকজন সাংবাদিক এই জেলায় বিভিন্ন জাতীয় পত্রিকা ও টিভি চ্যানেলের সংবাদকর্মী হিসেবে কাজ করে যাচ্ছেন,যারা কোন ক্লাব বা সংগঠনের সদস্য নয়।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button