ব্রেকিংরাঙামাটিলিড

রাঙামাটির দুই সরকারি কলেজ পরিবহন সংকটে

পরিবহন সংকটে শিক্ষা কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে রাঙামাটি শহরে অবস্থিত দুই সরকারি কলেজের। অর্ধ-শতাব্দী পুরনো রাঙামাটি সরকারি কলেজ ও দুই যুগ আগে প্রতিষ্ঠিত রাঙামাটি সরকারি মহিলা কলেজে শিক্ষার্থীদের পরিবহনের নেই কোনও নিজস্ব ব্যবস্থা। দুই কলেজের হাজারো শিক্ষার্থীকে প্রতিদিন আনা নেওয়ার জন্য কলেজ কর্তৃপক্ষ ভাড়া বাসের ওপর নির্ভরশীল।

রাঙামাটি সরকারি কলেজের নিজস্ব দুইটি বাস থাকলেও দুই দশক আগে দুর্ঘটনার পর বাসগুলো আর সচল করা হয়নি। অন্যদিকে রাঙামাটি সরকারি মহিলা কলেজে প্রতিষ্ঠার পর থেকেই এখনো নিজস্ব পরিবহন দেখেনি কলেজের শিক্ষার্থীরা। কর্তৃপক্ষ ভাড়া বাস নিতে গিয়ে শিক্ষার্থীদের গুনতে হচ্ছে অতিরিক্ত ফি। একই সাথে বাস স্বল্পতার কারণে শিক্ষার্থীদেরও যাতায়াত করতে হচ্ছে গাদাগাদি করে। নিজস্ব পরিবহন ব্যবস্থা না থাকায় ভাড়া করা লক্কর-ঝক্কর বাসেই কলেজের শিক্ষার্থীদের পরিবহন সমস্যার সমাধানের চেষ্টা করছে কলেজ কর্তৃপক্ষ।

রাঙামাটি মহিলা কলেজের শিক্ষার্থী ফারিয়া সুলতানা জানান, ভাড়া করা বাসে আমাদের যাতায়াত করতে হয়। এর জন্য প্রায় আমাদের অতিরিক্ত ফি দিতে হয়। যা আমাদের পরিবারের জন্য খুব কষ্টকর। নিজস্ব পরিবহণ ব্যবস্থা থাকলে নিরাপদ ও কম ভাড়ায় আমরা যাতায়ত করতে পারবো।

রাঙামাটি সরকারি কলেজের শিক্ষার্থীরা জানান, রাঙামাটি সরকারি কলেজের নিজস্ব দুইটি বাস থাকলেও দুই দশক আগে দুর্ঘটনার পর বাসগুলো আর সচল করা হয়নি। এদিকে অতিরিক্ত ফি দিয়েও শিক্ষার্থীদের ঝুঁকিপূর্ণ বাস দিয়ে চলা ফেরা করতে হয়। এতে দুর্ঘটনার শঙ্কাও থাকে অনেক।

রাঙামাটি সরকারি কলেজের শিক্ষার্থী শান্তনা চাকমা বলেন, ভাড়া করা বাস ছাত্র-ছাত্রীর তুলনায় সংখ্যায় অনেক কম বিধায় অনেক সময় দাড়িয়ে ও গাদাগাদি করে যেতে হয়। মেয়েদের জন্য আলাদা বাসের ব্যবস্থা থাকলে নিয়মিত ক্লাস করা যেত।

রাঙামাটি সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মো. এনামুল হক খোন্দকার বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী গত কয়েকবছর আগে আমাদের কলেজের জন্য একটি বাস দেওয়ার প্রতিশ্রুত দিয়েছিলেন। প্রধানমন্ত্রী প্রতিশ্রুত বাসটির জন্য যোগাযোগ করেও এখনো পাওয়া যায়নি। নিজস্ব বাস না থাকায় কলেজ থেকে বাড়তি টাকা খরচ করে বাস ভাড়া করতে হচ্ছে।’

রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ মো. মঈন উদ্দীন বলেন, ‘আমরা কলেজ কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে আলোচনা করবো। শিক্ষার্থীদের সুবিধার জন্য প্রয়োজনে বাসের সংখ্যা বাড়ানো হবে। আর পরিবহণ সমস্যা সমাধানের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে পরিবহনের যে চাহিদা তার জন্য যোগাযোগ করা হচ্ছে।

উল্লেখ্য, রাঙামাটির ঐতিহ্যবাহী এই দুই কলেজে প্রায় ৭ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে। এর মধ্যে প্রতিদিন বাস দিয়ে যাতায়াত করতে হয় প্রায় দুই হাজারের অধিক শিক্ষার্থীকে।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button
Close