করোনাভাইরাস আপডেটব্রেকিংরাঙামাটিলিড

রাঙামাটিতে ‘স্বপ্নবুনন’র প্লাজমা ডোনেট সেল গঠন

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার্থে

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার্থে পার্বত্য জেলা রাঙামাটিতে প্লাজমা ডোনেট সেল গঠন করেছে স্থানীয় একটি স্বেচ্ছাসেবী ও সামাজিক সচেতনতামূলক সংগঠন। স্বপ্নবুনন নামের এই সংগঠনটি করোনার উদ্ভূত পরিস্থিতিতে বিভিন্ন সেবামূলক কর্মকাণ্ডে প্রশংসিত হয়েছে।

স্বপ্নবুননের এবারের এই ভিন্নধর্মী আয়োজনে পরামর্শ দিয়ে সহযোগিতা করছে জেলা স্বাস্থ্য বিভাগ। এছাড়া সার্বিক সহযোগিতা করছে স্থানীয় সামাজিক ও রক্তদাতা সংগঠন রাঙামাটি ব্লাড ফোর্স।

সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় ব্যবহার করা হচ্ছে প্লাজমা থেরাপি। কিন্তু এর নির্দিষ্ট কোন তথ্য সেল না থাকায় রোগীদের পড়তে হচ্ছে বিপাকে। রাঙামাটির কোনো রোগীর যদি চিকিৎসাকার্যে প্লাজমা সাপোর্ট প্রয়োজন হয় সেক্ষেত্রে হঠাৎ করে ডোনারের অভাব পড়তে পারে। সে লক্ষেই রাঙামাটিতে এই উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

এ ব্যাপারে জানতে চাইলে স্বপ্নবুননের টিম সমন্বনয়ক নাজিমুল ইসলাম সেতু জানিয়েছেন, ‘প্লাজমা থেরাপির ব্যবহার পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে, এর সফলতাও এসেছে। তাই পার্বত্য অঞ্চলের কথা ভেবে আমাদের এই উদ্যোগ। এই কাজ অনেক চ্যালেজিং হবে। তবুও আশাবাদী, আমরা সফল হব। পূর্ব প্রস্তুতি নিয়ে সঠিক সময়ে তা কাজে লাগাব। আমরা চেষ্টা করছি প্রতিবেশি পার্বত্য জেলাতেও যেন এমন উদ্যোগ দ্রুত নেওয়া হয় সে ব্যবস্থা করার।’

প্রসঙ্গত, করোনার প্রাদুর্ভাবের শুরু থেকেই পার্বত্য জেলা রাঙামাটিতে এই সংগঠনটি সক্রিয় ভূমিকা রেখেছে। শুরুতে হাট-বাজারে ‘সামাজিক দূরত্ব’ নিশ্চিতকরণে গোলাকার বৃত্ত অঙ্কন, হ্যান্ড স্যানিটাইজারসহ বিভিন্ন সুরক্ষা উপকরণ বিতরণ করে তারা। পরবর্তীতে করোনার প্রভাবে বিপাকে পড়া নিম্ন ও মধ্যবিত্ত মানুষের মাঝে ত্রাণ তৎপরতা চালায় সংগঠনটি।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button