নীড় পাতা / ব্রেকিং / রাঙামাটিতে শান্তি চুক্তির বর্ষপূর্তি পালিত
parbatyachattagram

রাঙামাটিতে শান্তি চুক্তির বর্ষপূর্তি পালিত

পার্বত্য শান্তি চুক্তির ২১তম বর্ষপূর্তি উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) রাঙামাটি জেলা কমিটি ও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকালে রাঙামাটি শিল্পকলা একাডেমির হল রুমে জেএসএস উদ্যোগে এই আলোচনা সভার আয়োজন করা হয়। জেএসএস জেলা কমিটির সহ-সভাপতি নতুন কুমার চাকমার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জেএসএসের সহ-সভাপতি ও সংসদ সদস্য ঊষাতন তালুকদার। এতে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী ফোরামের পার্বত্যাঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, আঞ্চলিক পরিষদের সদস্য গুনেন্দু বিকাশ চাকমা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অরুণ কান্তি চাকমা, সাংস্কৃতিক কর্মী শিশির চাকমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির রাঙামাটি জেলা কমিটির সাধারণ সম্পাদক অরুণ ত্রিপুরা, পিসিপির কেন্দ্রীয় সভাপতি জুয়েল চাকমা প্রমুখ।

সভায় বক্তারা ২১ বছর পরও চুক্তির মৌলিক ধারাগুলো বাস্তবায়ন না করায় সরকারের সমালোচনা করে বলেন, ‘যে ধারাগুলো বাস্তবায়ন করলে সরকারি দলের সুবিধা হয়, সে ধারাগুলো বাস্তবায়নের মাধ্যমে নিজেদের আখের গুছিয়েছে। কিন্তু সাধারণ মানুষের সাথে প্রতারণা করা হয়েছে।’

এদিকে একই সময়ে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে জেলা পরিষদের সম্মেলন কক্ষে পার্বত্য শান্তি চুক্তির ২১ বছর পূর্তি উপলক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এতে রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সংরক্ষিত আসনের সাংসদ ফিরোজা বেগম চিনু, অতিরিক্ত জেলা প্রশাসক (সাবির্ক) মো. শফি কামাল, রাঙামাটি সদও জোনের জোন কামান্ডার লে, কর্নেল রেদুয়ানুল হকসহ পরিষদের সদস্যরা।

এসময় বক্তারা বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর পার্বত্য এলাকার সমস্যাকে রাজনৈতিক সমস্যা বিবেচনা করে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত্য এলাকার শান্তি ফিরিয়ে আনার জন্য চুক্তি করেছেন। সরকার ইতোমধ্যে অধিকাংশ ধারা বাস্তবায়ন করেছে, কিছু ধারা বাস্তবায়নের প্রক্রিয়াধীন।

সন্ধ্যায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও রাঙামাটি রিজিয়নের উদ্যোগে রাঙামাটি মারী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ‘সম্প্রতি কনসার্ট’।

Micro Web Technology

আরো দেখুন

মারমা যুবক হত্যার ঘটনায় আটক ৩ মারমা যুবক

কাউখালীর বেতবুনিয়া থেকে মঙ্গলবার চাইথুই মং মারমা (৪৫) নামে যুবকের লাশ উদ্ধারের কয়েক ঘন্টার মধ্যেই …

Leave a Reply