ব্রেকিংরাঙামাটিলিড

রাঙামাটিতে মন্দিরভিত্তিক শিক্ষা কার্যক্রমের কর্মশালা

পার্বত্য জেলা রাঙামাটিতে মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতি গঠনে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম বিষয়ক জেলা পর্যায়ের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে জেলা পিটিআই সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক এসএম শফি কামালের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন, রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার। এতে আরও উপস্থিত ছিলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট কর্তৃক পরিচালিত মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের (৫ম পর্যায়) প্রকল্প পরিচালক রঞ্জিত কুমার দাশ, জেলা অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহাঙ্গীর আলম, পিটিআই তত্ত্বাবধারক সারোয়ার হোসেনসহ বিভিন্ন মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কর্যক্রমের শিক্ষক এবং অভিবাবকবৃন্দ।

অনুষ্ঠানের প্রধান অতিথি দীপংকর তালুকদার বলেন, ‘বর্তমান সরকার অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে কাজ করে যাচ্ছে। তারই ধারবাহিকতায় মসজিদভিত্তিক সিক্ষা কার্যক্রমের সাথে মন্দিরভিত্তিক শিক্ষা কার্যক্রম শুরু করেছে। শুধু তাই নয় এ শিক্ষা কার্যক্রম পেগোডা ভিত্তিকও চলছে। আমরা বিশ্বাস করি, একজন মানুষ যখন তার নিজের ধর্মের মর্মকথা বুঝতে পারবে। তখন সে অন্য ধর্মকেউ সমান শ্রদ্ধা করবে। কারণ কোনো ধর্মে মানুষের অকল্যাণ হয় এমন কোনো কথা নেই। তাই আমাদের উচিত স্ব স্ব ধর্ম সম্পর্কে সঠিক জ্ঞান লাভ করা। আর সেটা যদি একজন শিশুর মাঝে প্রসার ঘটাতে পারি, তবে সে বড় হয়ে কখনই বিপথে যাবে না। বরং অন্য ধর্ম ও মানুষকে শ্রদ্ধা করতে শিখবে। সে কারণেই সরকার এ প্রকল্প হাতে নিয়েছে। এর মাধ্যমে বাংলাদেশ একদিন সত্যিকারের অসাম্প্রদায়িক বাংলাদেশ হিসেবে গড়ে উঠবে। সম্প্রতি এ শিক্ষা ব্যাবস্থায় সাউন্ড সিস্টেম ব্যবহারের নির্দেশনা এসেছে। আমি এখানের ৩৪টি কেন্দ্রের সব’কটিতে পর্যায়ক্রমে সাউন্ড সিস্টেম সরবরাহ করব।

তিনি আরও বলেন, এই কোমলমতি শিশুদের শিক্ষাদানের ক্ষেত্রে শিক্ষকদের অনেক বেশি সচেতন হতে হবে। তাদের যদি সামান্য ভুল শিক্ষা দেয়া হয়, তবে এর বিপরীত হতে পারে। তাই শিক্ষকদের আরও সচেতন হয়ে শিক্ষাদান করার আহ্বান জানান তিনি।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button