ব্রেকিংরাঙামাটিলিড

রাঙামাটিতে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

‘হাত ধোব নিয়মিত, থাকবো সবাই স্বাস্থ্য সম্মত’ এ প্রতিপাদ্যে রাঙামাটিতে বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৮ পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের যৌথ প্রকল্প ‘টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্প’এর আয়োজনে সাপছড়ি ইউনিয়েনে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি সাপছড়ি বড়পাড়া রাস্তার মাথা হতে শুরু হয়ে বড়পাড়া স্কুল প্রাঙ্গণে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের প্রকল্প পরিচালক ড. প্রকাশ কান্তি চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। বিশেষ অতিথি হিসেবে ইউনিসেফের প্রোগ্রাম অফিসার লিনা লুসাই, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পবন কুমার চাকমা, সাপছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মৃণাল কান্তি চাকমা, পরিবার পরিকল্পনা দপ্তরের উপ-পরিচালক (ভাঃ) ডাঃ বেবী ত্রিপুরা, শুকরছড়ি বড়পাড়ার কার্বারি বিজয় কুমার চাকমা বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোঃ জানে-ই আলম।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, ‘তৃণমূল এলাকার মানুষদের শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, স্যানিটেশনসহ সকল বিষয় সম্পর্কে আরও সচেতন করতে হবে। বিশেষ করে মায়েরা ঘরের রান্নাবান্না কাজে অবশ্যই ভালো পানি দিয়ে রান্না করা এবং শিশুদের খাওয়ার আগে-পরে ও ল্যাট্্িরন থেকে আসার পর সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস করাতে হবে। এ বিষয়ে নিজে এবং পরিবারের সকলের নজর রাখতে হবে এবং অন্যদেরকেও সচেতন করতে হবে। প্রতিদিনের এ কাজ যদি সফলতার সাথে বাস্তবায়ন সম্ভব হয় তাহলেই আমরা ও আমাদের ভবিষ্যৎ প্রজন্ম সুস্থ থাকবে।’

আলোচনা সভার শুরুতেই সাবান দিয়ে হাত ধুয়ে অতিথিরা অনুষ্ঠানের শুভ সূচনা করেন। অনুষ্ঠিত র‌্যালি ও আলোচনা সভায় পাড়াকেন্দ্রের ছাত্র-ছাত্রী, সামাজিক সংগঠন ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেয়।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + 15 =

Back to top button