ব্রেকিংরাঙামাটিলিড

রাঙামাটিতে বিশ্ব যোগ দিবসে র‌্যালি

‘সুস্থদেহ-সুস্থমন, মানবজীবনে সুস্থতায় ইয়োগা/যোগ ব্যায়াম’ এ শ্লোগানকে সামনে রেখে সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব যোগ দিবস। এ দিবসটি রাঙামাটিতেও পালিত হয়েছে নানান আনুষ্ঠানিকতায়।

শুক্রবার সকালে রাঙামাটি জেলা ইয়োগা এসোসিয়েশন’র আয়োজনে এবং ভারতীয় হাই কমিশন চট্টগ্রাম’র আর্থিক সহযোগিতায় দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জিমনেসিয়াম প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে সেখানে ইয়োগা প্রদর্শনী এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

র‌্যালি ও আলোচনা সভায় রাঙামাটি জেলা ইয়োগা এসোসিয়েশনের সহ-সভাপতি মো. রোকন উদ্দিন’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শহীদুজ্জামান মহসিন রোমান। বিশেষ অতিথি ছিলেন সাবেক সিভিল সার্জন ও উপ-পরিচালক (স্বাস্থ্য) চট্টগ্রাম বিভাগ ডা. সুপ্রিয় বড়ুয়া, বিআরটিএ উপ-পরিচালক (যান্ত্রিক) উত্তম কুমার বড়ুয়া, এফপিএবি রাঙামাটি জেলার সভাপতি মো. মুজিবুর রহমান। রাঙামাটি জেলা ইয়োগা এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. আরফান আলীর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন ইয়োগা রাঙামাটি জেলার সহ-সভাপতি ইন্দ্র দত্ত তালুকদার ও যুগ্ম সাধারণ সম্পাদক মাহফুজুল হক।

আলোচনা সভায় বক্তারা বলেন, দেহ ও মন সুস্থ রাখার জন্য ইয়োগা বা যোগ ব্যায়াম প্রতিটি মানুষের করা প্রয়োজন। প্রতিদিন সকালে অন্তত ৪০ মিনিট থেকে ১ ঘন্টা এ ব্যায়াম করলে রোগবালাই থেকে যেমন মানুষ মুক্তি পাবে ঠিক তেমনি ভাবেও শরীরে সতেজ ও শান্তি অনুভব করবে।

বক্তারা আরো বলেন, যোগ ব্যায়াম মনিষীরা করতো ঈশ্বরের সাথে যোগ সম্পাদন করার জন্য। তাদের এ পদ্ধতি যে ব্যায়াম হিসেবে মানব দেহের জন্য উপকারি তা জানার পর সারা বিশ্বের প্রায় দেশের মানুষ এখন এ ব্যায়াম করে থাকে। বাংলাদেশেও বর্তমানে এ ব্যায়াম ব্যাপকভাবে অনুশীলন করা হচ্ছে।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × one =

Back to top button