ব্রেকিংরাঙামাটিলিড

রাঙামাটিতে জাতীয় উন্নয়ন মেলার উৎসবমুখর প্রস্তুতি

অর্থনীতি, শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক, সাংস্কৃতিকসহ সকল ক্ষেত্রে বর্তমান সরকারের গৃহিত টেকসই উন্নয়নের চিত্র জনগণের সম্মুখে তুলে ধরতে আগামী ৪ অক্টোবর থেকে ৬ অক্টেবর পর্যন্ত সারাদেশের মতো রাঙামাটিতেও জেলা প্রশাসনের উদ্যোগে তিনদিন ব্যাপি অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা ২০১৮। এবারের মেলার প্রতিপাদ্য বিষয়- ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এবারের মেলা গতবারের মতোই জেলা শহরের রাজবাড়ি এলাকায় কুমার সুমিত রায় জিমনেসিয়াম প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। তিনদিন ব্যাপি এ মেলায় মোট ৮০টির অধিক স্টল থাকবে। এরমধ্যে শতাধিক সরকারি-বেসরকারি সংস্থা অংশগ্রহণ করবে। মেলা চলাকালীন সময়ে প্রতিদিন বিকেলে মেলা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেমিত হবে।

এবারের উন্নয়ন মেলাকে কেন্দ্র করে তিনদিন ব্যাপি বনার্ঢ্য আয়োজনের প্রস্তুতি নিয়েছে রাঙামাটি জেলা প্রশাসন। প্রথমদিনের আয়োজনে রয়েছে- বৃহস্পতিবার সকাল নয়টায় রাঙামাটি জেলা প্রশাসনের কার্যালয় থেকে র‌্যালি। র‌্যালিটি শেষ হবে কুমার সুমিত রায় জিমনেসিয়াম প্রাঙ্গণে। র‌্যালি শেষে সুসজ্জিত পিকআপ ভ্যানে মেলার থিম সং বাজিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ। এরপর সকাল দশটায় মেলা প্রাঙ্গণে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে প্রধানমন্ত্রীর সূচনা বক্তব্য ও ৪র্থ জাতীয় উন্নয়ন মেলার শুভ উদ্বোধন ঘোষনা। এরপর সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে আলোচনা সভা। বিকাল তিনটায় চিত্রাঙ্কন প্রতিযোগীতা, বিকের চারটায় কুইজ প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে।

দ্বিতীয়দিনের কর্মসূচিতে রয়েছে- শুক্রবার সকাল দশটায় মেলা প্রাঙ্গণে চিত্রাঙ্কন প্রতিযোগীতা। সকাল এগোরোটায় সাধারণ জ্ঞান প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ। এ দিনের শেষ কর্মসূচি হিসেবে বিকেল চারটায় ‘শিক্ষিত জাতি সমৃদ্ধ দেশ-শেখ হাসিনার বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয়ে অনুষ্ঠিত হবে সেমিনার।

শেষ দিনের কর্মসূচি হিসেবে রয়েছে- শনিবার সকাল এগোরোটায় চিত্রাঙ্কন প্রতিযোগীতা, দুপুর বারোটায় উপস্থিত বক্তৃতা ও পুরস্কার বিতরণ। বিকেল চারটায় ‘বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন ও আজকের বাংলাদেশ’ এই বিষয়ে আলোচনা সভা। সন্ধ্যা ছয়টায় সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের মধ্য দিয়েই শেষ হবে তিনদিন ব্যাপি এই উন্নয়ন মেলার বর্নাঢ্য আয়োজন।

এদিকে, মেলাকে কেন্দ্র করে শহরের বিভিন্ন প্রান্তে বর্তমান সরকারের উন্নয়ন চিত্র তুলে ধরা হয়েছে ব্যানার পেস্টুনের টাঙিয়ে। রাঙামাটি জেলা প্রশাসনের আয়োজনে এ চিত্র তুলে ধরা হয়েছে। সরেজমিন পরিদর্শন করে এসব চিত্র লক্ষ্য করা গেছে।

অন্যদিকে, জেলা শহর ছাড়াও অন্যান্য উপজেলাগুলোতেও মেলা উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে- খোঁজ নিয়ে এমন তথ্য পাওয়া গেছে। এসব আয়োজনের মধ্য রয়েছে; র‌্যালি, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগীতা, কুইজ প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণসহ অন্যান্য আয়োজন।

রাঙামাটির জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ জানিয়েছেন, ‘ইতিমধ্যে আমাদের প্রস্তুতি শেষ হয়েছে। প্রস্তুতি অনুযায়ী মেলার কাজ চলছে। এবারের মেলায় মোট ৮০টি স্টল থাকবে। ৮০টি স্টলের মধ্যে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা অংশগ্রহণ করবে। আমরা আশাকরছি স্থানীয় জনসাধারণ মেলায় এসে দেশের উন্নয়ন সর্ম্পকে বাস্তব ধারণা নিতে পারবে।’

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button