পাহাড়ের অর্থনীতি

রাঙামাটিতে আঞ্চলিক কৃষি কর্মশালা

‘কৃষিই সমৃদ্ধি’- এই প্রতিপাদ্য নিয়ে পার্বত্য জেলা রাঙামাটিতে কৃষি বিষয়ক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার শহরের নিউ মার্কেটের বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) আশিকা কনফারেন্স হলে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়। ‘কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ (তৃতীয় পর্যায়)’ শীর্ষক প্রকল্প কর্মশালাটির আয়োজন করেছে। কর্মশালায় অংশ নিয়েছেন, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের জেলা ও উপজেলা পর্যায়ের কৃষি কর্মকর্তা, কৃষি উন্নয়ন করপোরেশন, বীজ প্রত্যয়ন এজেন্সী, কৃষি গবেষণা, ইক্ষু গবেষণা, ধান গবেষণা, তুলা উন্নয়ন, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা কর্মকর্তারা।

রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক মো. নাসিম হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ (তৃতীয় পর্যায়) প্রকল্প পরিচালক মো. খায়রুল ইসলাম। এ ছাড়া বাংলাদেশ কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউটের অধ্যক্ষ মো. হুমায়ুন কবীর, রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক পবন কুমার চাকমা, বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড. একেএম নাজমুল হক, খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মুর্তজা আলী, কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ (তৃতীয় পর্যায়) প্রকল্পের উপ-পরিচালক ড. মাহবুবুর রহমান ও অতিরিক্ত উপ-পরিচালক (প্রশিক্ষণ) নাদিরা খানম প্রমুখ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

কর্মশালায় বক্তারা বলেন, ইউনিয়নভিত্তিক বীজ এসএমই স্থাপনের মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নত বীজ নিশ্চিত করা, উন্নত বীজ ব্যবস্থাপনা ও আধিুনিক প্রযুক্তি প্রয়োগে ডাল, তেল ও মসলা ফসলের উৎপাদন বৃদ্ধি, ডাল, তেল ও মসলা আমদানি হ্রাসের মাধ্যমে বৈদেশিক মুদ্রার সাশ্রয়, মৌ চাষের মাধ্যমে ফসলের ফলন বৃদ্ধি এবং গ্রামীণ কর্মসংস্থান তৈরি, সুষম মাত্রায় ডাল, তেল ও মসলা সরবরাহ করে মানব স্বাস্থ্যের পুষ্টি নিশ্চিত, উন্নত মানের বীজ ব্যবস্থাপনায় ও মৌ চাষে মহিলাদের অংশগ্রহণে দারিদ্র্য কমিয়ে আনা এবং শস্য বিন্যাসে ডাল, তেল ও মসলা ফসল অন্তর্ভূক্ত করে পানির সাশ্রয় ও মাটির স্বাস্থ্য সুরক্ষা করতে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button