লাইফস্টাইল

রবীন্দ্রপ্রেমীদের এক সন্ধ্যা

 সৈকত বাবু

রবীন্দ্রপ্রেমীদের পদচারণায় বর্ণিল হয়ে উঠে রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমি। রবীন্দ্রনাথের গান ও তাঁর জীবনী নিয়ে আলোচনা, সবখানেই ছিল শ্রদ্ধায় বিশ্বকবি রবীন্দ্রনাথকে স্মরণ।

৩০ জুলাই শনিবার জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ্ রাঙামাটি জেলা শাখার নানা আয়োজনে সব রবীন্দ্র ভক্তদের গন্তব্য গিয়ে মিশে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ। দুইদিনব্যাপি রাঙামাটি সঙ্গীত প্রশিক্ষণ কর্মশালা ও সঙ্গীত প্রতিযোগীতার আয়োজন করে সংগঠনটি। এতে বিপুল সংখ্যক ক্ষুদে ও কিশোর প্রশিক্ষনার্থী অংশগ্রহণ করে।

শুক্রবার থেকে শুরু হয়ে প্রশিক্ষনের ইতি টানে শনিবার সন্ধ্যায়। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ্ কেন্দ্রের রফিক আহমেদ মিন্টু ও মো: মামুনুল ইসলাম। প্রশিক্ষণ শেষে অংশগ্রহনকারীদের মাঝে সনদ ও রবীন্দ্রসঙ্গীত প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরনী অনুষ্ঠানে জেলা সভাপতি সুনীল কান্তি দের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ্ কেন্দ্রের রফিক আহমেদ মিন্টু ও মো: মামুনুল ইসলাম, নজরুল সঙ্গীত পরিষদের রাঙামাটি জেলার সভাপতি সুরেশ ত্রিপুরা ও আনন্দ বিকাশ চাকমা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ্ রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক স্নেহাশীষ বড়ুয়া সেন্টু। পুরস্কার বিতরনী অনুষ্ঠান শেষে প্রশিক্ষনার্থীদের অংশগ্রহণে রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করা হয়। অলোচনায় বক্তারা বলেন, রবীন্দ্রনাথ হাজার বছরেরও বেশী সময় মানুষে মনে জায়গা নিয়ে থাকবে তাঁর কর্মগুনে। শুদ্ধ রবীন্দ্রসঙ্গীত চর্চার পাশাপাশি রবীন্দ্রনাথকে লালন করতে পারলে মানবিক পৃথিবী তৈরী করা সম্ভব।

আলোচনা শেষে সাংবাদিক সুনীল কান্তি দেকে সভাপতি ও স্নেহাশীষ বড়ুয়া সেন্টুকে সাধারণ সাধারণ সম্পাদক নির্বাচিত করে ২১ সদস্য বিশিষ্ট আগামী ২ বছর মেয়াদী রাঙামাটি জেলা শাখা গঠন করা হয়।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 11 =

Back to top button