রাঙামাটি

রত্মাঙ্কুর বনবিহারে দানোত্তম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক ॥
রাঙামাটির নানিয়ারচর উপজেলার রত্মাঙ্কুর বনবিহারে ২৫তম দানোত্তম কঠিন চীবর অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেইন বুনন ও শুক্রবার বিকালে কঠিন চীবর দানের মাধ্যমে দিয়ে শেষ হয়েছে দু’দিন ব্যাপী দানোত্তম কঠিন চীনর দান।

সকালে মহাপরিনির্বাণপ্রাপ্ত সাধনানন্দ মহাস্থবির বনভান্তের প্রতিচ্ছবিতে পুষ্পমাল্য প্রদান ও ভিক্ষু সংঘকে ফুলের তোরা দিয়ে বরণ মাধ্যেমে শুরু হয় কঠিন চীবর দানের অনুষ্ঠান। দূর-দূরান্ত থেকে হাজারো পুণ্যার্থীর সমাগম ঘটে। অনুষ্ঠানে বুদ্ধ পতাকা উত্তোলন,বুদ্ধ পুজা, পঞ্চশীল গ্রহণ, বুদ্ধ মূর্তিদান, সংঘদান, অষ্টপরিস্কার দান, কঠিন চীবর দান, কল্পতরু দান, আকাশ প্রদীপ উৎসর্গসহ নানাবিধ দান অনুষ্ঠিত হয়।

দুপুরে কল্পতরু ও কঠিন চীবরকে পুরো উপজেলা প্রদক্ষিণ করে আনন্দ শোভাযাত্রা করা হয়। এতে অংশ নেন বিভিন্ন পেশা শ্রেণির মানুষ। এছাড়া অনুষ্ঠানে বিমুক্তি জ্যোতি ভিক্ষুসহ বিহারে অধিষ্ঠান করা মোট ৮ জন ভিক্ষুকে স্থবির বরণ ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। বিশ্বের সকল প্রাণীর হিতসুখ ও মঙ্গল কামনা বিশেষ প্রার্থনা পাঠসহ পাঁচ মিনিট নিরবতা(ভাবনা) পালন করেন পুণ্যার্থীরা।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ইলিপন চাকমা, বিহার পরিচালনা কমিটির সভাপতি কমল কান্তি দেওয়ানসহ অন্যান্য প্রমখ। এসময় অন্যাদের মধ্যে রাঙামাটি জেলা বিএনপির সভাপতি দীপন দেওয়ান দীপু, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা উপস্থিত ছিলেন। পঞ্চশীল পাঠ করেন পাহাড়িকা চাকমা।

অনুষ্ঠানে বনভান্তের অমৃতময় বাণীর উদ্বৃতি দিয়ে পূণ্যার্থীদের উদ্দেশ্যে ধর্ম দেশনা দেন, ফুরমোন আন্তর্জাতিক বন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ ভৃগু মহাস্থবির, রত্মাঙ্কুর বন বিহারের অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ বিশুদ্ধানন্দ মহাস্থবির বোধিপুর বনবিহারের বিহার অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ জিনবোধি মহাস্থবির, রাজবন বিহারের সিনিয়র ভিক্ষু ভদন্ত শ্রীমৎ জ্ঞানপ্রিয় মহাস্থবির ও ভদন্ত শ্রীমৎ সত্যপ্রেম মহাস্থবির।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 17 =

Back to top button