নীড় পাতা / ফিচার / ক্যাম্পাস ঘুড়ি / রঙে রঙিন র‌্যাগ ডে

রঙে রঙিন র‌্যাগ ডে

সকাল হতেই ক্যাম্পাসে ধবধবে সাদা টি-শার্ট পরা একদল শিক্ষার্থীর সমাগম। যাদের সবার পেছনে লেখা ‘ঘুড়ি হয়ে নাচুক মন বাতাসে, তারা হয়ে স্বপ্ন গুলো সাজুক ক্যাম্পাসে’ এবং মাথায় বাধাঁ ফিতায় লেখা ‘আমার বন্ধুরা আমার সা¤্রাজ্য’। এই হচ্ছে র‌্যাগ ডে।

‘র‌্যাগ ডে’ তে আড্ডার মধ্যে আনন্দের পাশাপাশি হৃদয়ে এক ধরনের শূন্যতার সৃষ্টি হয়। মনে হয় আর কয়েক দিন একসঙ্গে থাকতে পারলে ভালো হতো। কিন্তু সে সুযোগ নেই।” আবেগের সঙ্গেই কথাগুলো বলেন বিদায়ী ব্যাচের শিক্ষার্থী মোঃ মিনহাজুর রহমান।

ক্যাম্পাসে বন্ধু-বান্ধবের সঙ্গে আড্ডা, ঘোরাঘুরি, ক্লাস অ্যাসাইনমেন্ট নিয়ে দৌঁড়াদৌঁড়ি এভাবে পার হয় জীবনের সব থেকে সেরা দিনগুলো। কখন যে সময় পার হয় কেউ টেরই পায় না। শিক্ষা জীবনের সেই মধুময় দিনগুলো বিদায়ী শিক্ষার্থীদের পিছু ডাকে। আর মধুময় দিনগুলোর স্মৃতি হৃদয়ের ফ্রেমে বেঁধে রাখতে, স্মরণীয় করে রাখতে, আনন্দ-উচ্ছ্বাসে, রঙে- রূপে এক অপরূপ সাজে সজ্জিত হয়ে কলেজের ইতিহাসে প্রথম বারের মত র‌্যাগ ডে পালন করেছে রাঙামাটি সরকারি কলেজের ডিগ্রি(পাস) শির্ক্ষাথীরা।
বুধবার দিনটি তাই একটি স্মরণীয় দিন হয়ে থাকবে সকলের মনে আজীবন। ঐদিন সকাল ১১টায় গুড়ি গুড়ি বৃষ্টি উপেক্ষা করে ক্যাম্পাস প্রদক্ষিণ করে ডিগ্রি (পাস) ২০১৪-১৫ সেশনের বিদায়ী শিক্ষার্থীদের বর্ণাঢ্য শোভাযাত্রা।

এরপর সকাল সাড়ে ১১টায় কলেজের হল রুমে দিনব্যাপী র‌্যাগ ডে’র উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মঈন উদ্দীন। এ সময় কর্ম জীবনের দিক নির্দেশনা দিয়ে বিদায়ী ব্যাচের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন তিনি। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগি অধ্যাপক ত্রিবিজয় চাকমা’র সভাপতিত্বে এবং বিদায়ী ব্যাচের শিক্ষার্থী প্রকাশ শীল ও সাবিহা নাজনিন’র সঞ্চালনায় উদ্বোধনি অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর বিধান চন্দ্র বড়–য়া ও কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক এস.এম আবুল হাশেম। এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. পার্থ প্রতীম ধর, ব্যবস্থাপনা বিভাগের প্রধান প্রফেসর রাশেদুজ্জমান, এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রভাষক আতিকুর রহমান।

অনুষ্ঠানে প্রিয় ক্যাম্পাস ও বন্ধুদের হারানোর বিষন্ন অনুভূতি ব্যক্ত করেন বিদায়ী ব্যাচের শিক্ষার্থী মোঃ মিনহাজুর রহমান, অং চিং মারমা, জুয়েল, বাবলু, যিশু, আরজু, তৃষ্টি, চুমকিসহ আরো অনেকেই। এরপর বিদায়ী শিক্ষার্থীদের মাঝে চলে ফটোসেশন ও রঙ ছোড়াছুড়ি। ততক্ষণে সবার সাদা টি-শার্ট কাছের মানুষগুলোর লেখায় ভরে গেছে। ভালো থাকিস বন্ধু, মিস করব তোকে….

আরো দেখুন

ক্যাম্পাসবার্তার সম্মাননা প্রদান বিধান চন্দ্র বড়ুয়াকে

রাঙামাটি সরকারি কলেজের বিদায়ি উপাধ্যক্ষ প্রফেসর বিধান চন্দ্র বড়ুয়া সরকারি চাকরি থেকে অবসর গ্রহণে বিদায়ী …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

9 − 2 =