রাঙামাটি

রক্ষাকালী মন্দিরের উন্নয়ন কাজের উদ্বোধন করলেন নব বিক্রম

নিজস্ব প্রতিবেদক ॥
রাঙামাটির কেন্দ্রীয় ও সবচে প্রাচীন মন্দির তবলছড়ির শ্রী শ্রী রক্ষাকালী মন্দিরের অবকাঠামোগত উন্নয়ন কাজের উদ্বোধন করেছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা। তিনি বৃহস্পতিবার সকালে মন্দিরের নির্মাণধীন নতুন অবকাঠামো উদ্বোধন করেন।

উদ্বোধনকালে উপস্থিত ছিলেন উন্নয়ন বোর্ড চেয়ারম্যানের সহধর্মিনী অনামিকা ত্রিপুরা, উন্নয়ন বোর্ডের সদস্য(পরিকল্পনা) প্রকাশ কান্তি চৌধুরী, নির্বাহী প্রকৌশলী মজিবুল আলম, জেলা পরিষদের সদস্য বাদল কান্তি দে, প্রবীণ সাংবাদিক সুনীল কান্তি দে, মন্দিরের সভাপতি আশীষ কুমার দে ও সাধারণ পঙ্কজ মল্লিকসহ মন্দিরের সদস্যবৃন্দ ও ভক্তমন্ডলী।

মন্দির উদ্বোধনের পর উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ও তাঁর সহধর্মিনীসহ অতিথিরা নতুন মন্দিরের বিভিন্ন কাজ ঘুরে দেখেন। এসময় চেয়ারম্যান মন্দিরের নির্মাণশৈলীর প্রশংসা করেন।

মন্দির কর্তৃপক্ষ জানায়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে মন্দিরের পুরোনো অবকাঠামো ভেঙ্গে নতুন করে মন্দিরটি আবারো নির্মাণ করা হয়েছে। নির্মাণকাজে মন্দির অবকাঠামোগত উন্নয়ন ছাড়াও দৃষ্টিনন্দন গম্বুজ, মূল মন্দির, শিব মন্দির, দুর্গা মন্দির ও নাটখানা তৈরি করা হয়েছে। এছাড়া উন্নয়ন বোর্ডের অর্থায়নের পাশাপাশি ভক্তদের অনুদানে মন্দিরটির নির্মাণকাজে দৃষ্টিনন্দন স্থাপত্যশৈলী অনুসরণ করা হয়েছে। মন্দিরের বিভিন্ন অংশে প্রাচীনতম মন্দিরের অনুসরণে নকশা ও টেরাকোটা কাজ করা হচ্ছে। তবে কাজ এখনো চলমান থাকায় মূল মন্দির এখনো স্থানান্তর করা হচ্ছে না। আরো মাস ছয়েক পর মন্দিরের সম্পূর্ণ কাজ শেষে ধর্মীয় আনুষ্ঠানিকতার মাধ্যমে মন্দিরে মায়ের পূজা শুরু হবে।

উল্লেখ্য, ১৮৭২ সালে স্থাপিত শ্রী শ্রী রক্ষা কালী মন্দির প্রাচীন রাঙামাটির ঐতিহ্য বহন করে। পুরোনো রাঙামাটি কাপ্তাই হ্রদে বিলীন হওয়ার পর বর্তমান স্থানে মন্দিরটি নির্মাণ করা হয়।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button