ব্রেকিংরাঙামাটি

‘ম্যালেরিয়া নির্মূলে প্রস্তুত আমরা’

বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষে রাঙামাটির লংগদুতে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে । ‘ম্যালেরিয়া নির্মূলে প্রস্তুত আমরা’ প্রতিপাদ্য বিষয়ের আলোকে বুধবার সকাল দশটায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি র‌্যালি বের করা হয় । র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয় ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসাদ্দেক মেহ্দী ইমাম’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান তোফাজ্জল হোসেন ।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা.তন্ময় বড়–য়া, লংগদু প্রেসক্লাবের সভাপতি এখলাস মিঞা খান,লংগদু থানার উপপরিদর্শক (এসআই) বেলাল হোসেন প্রমুখ ।

ব্রাক স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা মুহাম্মদ মহিউদ্দীন এর সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য ও ম্যালেরিয়া বিষয়ক তথ্য উপস্থাপন করেন ব্রাক স্বাস্থ্য বিভাগের লংগদু শাখা ব্যবস্থাপক মনির হোসেন সিদ্দিকী ।

আলোচনা সভায় বক্তারা বলেন,তিন পার্বত্য জেলাসহ দেশের ১৩টি জেলার ৭১টি উপজেলায় ম্যালেরিয়া নির্মূলে সরকারের স্বাস্থ্য বিভাগ ও ব্রাক নিরলস কাজ করে যাচ্ছে । এসকল এলাকায় এখনো ম্যালেরিয়ার প্রাদুর্ভাব আছে । তবে অতীতের তুলনায় বর্তমানে ম্যালেরিয়া নির্মূলে জনসাধারনের মধ্যেও ব্যাপক সচেতনতা বৃদ্ধি পেয়েছে ।

বক্তারা আরো বলেন ,একসময় পাহাড়ের বাসিন্দারা ম্যালেরিয়ার লক্ষন সম্পর্কে জানতেন না ,ফলে অনেক রোগী অপচিকিৎসায় মারা যেতেন । এখন আধুনিক চিকিৎসা বিজ্ঞানের কল্যাণে উন্নত প্রযুক্তি ও ঔষধ আবিস্কারের ফলে মানুষের জীবনহানি রোধ হয়েছে ।

বর্তমানে দ্রুত রোগ নির্ণয় পদ্ধতির (আরডিটি) এর মাধ্যমে মাত্র ১০ থেকে ৩০ মিনিটে মাঠ পর্যায়ে ম্যালেরিয়া নির্ণয় করা হয় । প্রাথমিক পর্যায়ে মাত্র ৩ দিন পুর্ণমাত্রায় ওষুধ সেবন করলে ম্যালেরিয়া সম্পূর্ণ ভালো হয় ।

জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচী রোগ নির্ণয় শাখা,স্বাস্থ্য অধিদপ্তর,স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয় এবং ব্রাকের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভায় বিভিন্ন দপ্তরের প্রধান,এনজিও প্রতিনিধি, সাংবাদিক ,শিক্ষক ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button