নীড় পাতা / পাহাড়ের সংবাদ / খাগড়াছড়ি / মাটিরাঙ্গায় শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীর শোভাযাত্রা
parbatyachattagram

মাটিরাঙ্গায় শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীর শোভাযাত্রা

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় সনাতন ধর্মের প্রাণপুরুষ ভগবান শ্রী কৃষ্ণের শুভ আর্বিভাব পূণ্যতিথি জন্মাষ্টমী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মাটিরাঙ্গা উপজেলা শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ আলোচনা সভার আয়োজন করে।

শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে মাটিরাঙ্গা কেন্দ্রীয় শ্রী শ্রী রক্ষাকালী মন্দির প্রাঙ্গণে শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি বাবুল চন্দ্র বণিক এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম। মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো: সামছুদ্দিন ভুইয়া ও অধ্যাপক প্রদীপ কুমার দাশ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এর আগে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম ও মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ।

ধর্মের নামে যেন কেউ কোন ধরনের সহিংসতা বা সাম্প্রদায়িক উস্কানির সৃষ্টি না করে সেদিকে লক্ষ্য রাখার আহবান জানিয়ে বক্তারা বলেন, সব ধর্মই শান্তির আহবান জানায়। মাটিরাঙ্গার সাম্প্রদায়িক সম্প্রীতির কথা উল্লেখ করে তারা বলেন, কোন ভাবেই যেন এখানে সাম্প্রদায়িক সম্প্রীতি মুখ থুবড়ে না পড়ে।

কোন অশুভ শক্তি যেন মাথাছাড়া দিয়ে উঠতে না পারে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমির দিনে এ শিক্ষা গ্রহণের আহবান জানিয়ে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ বলেন, ভাদ্র মাসের কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথিতে অত্যাচারীর বিরুদ্ধে দুর্বলের অধিকার প্রতিষ্ঠা এবং দুষ্টের দমন ও শিষ্টের পালন রক্ষায় এ ধরায় ভগবান শ্রীকৃষ্ণ অবতার হয়ে আসেন। এ দিনে উপাবাসে সপ্ত জন্মকৃত পাপ বিনষ্ট হয়।

এর পরপরই দিবসটি উপলক্ষে মাটিরাঙ্গা কেন্দ্রীয় শ্রী শ্রী রক্ষাকালী মন্দির পরিচালনা পরিষদ ও সনাতন ছাত্র-যুব পরিষদের সহযোগিতায় মাটিরাঙ্গা কেন্দ্রীয় শ্রী শ্রী রক্ষাকালী মন্দির থেকে এক বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়ে প্রধান সড়ক প্রদক্ষিন শেষে পুনরায় রক্ষাকালী মন্দির প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভায় কেন্দ্রীয় শ্রী শ্রী রক্ষাকালী মন্দিরের সাধারন সম্পাদক স্বপন কান্তি পাল, সহ-সভাপতি সমীর চন্দ্র বণিক, শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন কমিটির সাধারন সম্পাদক ব্রজলাল দে ও প্রশান্ত কুমার সাহাসহ দুর দূরান্ত থেকে আগত হিন্দু সম্প্রদায়ের ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।

Micro Web Technology

আরো দেখুন

চলে গেলেন একুশে পদক জয়ী সাহিত্যিকি মংছেনচীং

পার্বত্য জনপদের প্রথম ও একমাত্র একুশে পদকজয়ী  সাহিত্যিক,সাংবাদিক ও মানবাধিকার কর্মী মংছেনচীং মংছিন রাখাইন শনিবার …

Leave a Reply