খাগড়াছড়িব্রেকিংলিড

মাটিরাঙ্গায় ফায়ার সার্ভিসের জনসচেতনতামূলক মহড়া

অগ্নি দুর্ঘটনা মোকাবেলায় জনসচেতনা সৃষ্টির লক্ষে সারা দেশ ব্যাপী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের উদ্যোগে জনসচেতনা মূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে তারই ধারাবাহিকতায় শুক্রবার সাড়ে ১০ টার দিকে মাটিরাঙ্গা পৌরসভার ৭নং ওয়ার্ড চৌধুরী পাড়া এলাকায় মাটিরাঙ্গা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের উদ্যোগে অগ্নি দুর্ঘটনা সংঘটিত বিষয়ক জনসচেতনতা মূলক মহড়া অনুষ্ঠিত হয়। তৈলের ড্রামে অগ্নি নির্বাচক যন্ত্র দ্বারা আগুন নিভানোর মধ্যে দিয়ে মহড়া উদ্বোধন করেন মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সভাপতি এমএম জাহাঙ্গীর আলম।

মাটিরাঙ্গা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স উদ্যোগে বিভিন্ন ইভেন্টে অভিনয়ের মাধ্যমে গ্রাম বাংলার স্বাভাবিক জীবন যাত্রার বাস্তব চিত্র প্রদর্শনের মাধ্যমে হঠাৎ আগুনের অভিশাপ নেমে এলে সর্ব সাধারণের নিরাপদ অবস্থানের দৃশ্যপট দর্শকের সামনে তুলে ধরেন। গ্রামে ভবন ধস এবং অগ্নি দুর্ঘটনা সংঘটিত হলে এই পরিস্থিতিতে ফায়ার কর্মী, স্থানীয় স্বেচ্ছাসেবক যৌথ বহুমুখী কার্যক্রমের কর্ম কৌশল প্রদর্শনের মাধ্যমে ফায়ার সার্ভিসের গাড়ী দ্বারা অগ্নি নির্বাপনসহ বিভিন্ন উদ্ধার কৌশল মাধ্যমে বাস্তব চিত্র তুলে ধরেন। এসবের নেতৃত্ব দেন মাটিরাঙ্গা ফায়ার স্টেশনের ও সিভিল ডিফেন্স অফিসার অলক চাকমা।

মহড়া শেষে এক আলোচনা সভায় মাটিরাঙ্গা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসার অলক চাকমা সভাপতিত্বে অনুষ্ঠিত হয় এতে প্রধান অতিথি ছিলেন মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সভাপতি এমএম জাহাঙ্গীর আলম, এসময় তিনি বলেন, শীতকালে আমাদের এই খানে অগ্নি কা- তুলনামূলক বেড়ে যায়। তাই এসময়ে অগ্নি সচেতনতা বাড়ানো উচিত। বাসা বাড়ি দোকান পাট গুলোতে যত অগ্নি কান্ড হয় তার বেশীরভাগেই ঘটে সচেতনতার অভাবে তাই অগ্নি দুর্ঘটনা হলে প্রতিরোধের কৌশল গ্রহণ করা জরুরি।

আলোচনা সভায় মাটিরাঙ্গা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসার অলক চাকমা বলেন, আশা করছি আপনাদের এতে উপকার হবে। মনে রাখবেন, আপনি যেখানে থাকুন যে পেশাতেই থাকুন না কেন, আগুন কিন্তু আপনার পাশেই আছে। তাই সচেতন এবং অগ্নি প্রতিরোধে আপনার প্রশিক্ষণ থাকা জরুরী

এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন দৈনিক কালের কণ্ঠ মাটিরাঙ্গা প্রতিনিধি সাগর চক্রবর্তী কমল, মাটিরাঙ্গা বাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক সোহাগ মজুমদার, আবু বক্কর ছিদ্দিক, ছুবুর হোসেন, মো: শাহাজান হোসেনসহ প্রমুখ।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button