খাগড়াছড়িব্রেকিংলিড

মাটিরাঙ্গায় ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী

অপ্রতিরোধ্য দেশের অগ্রযাত্রাফলের পুষ্টি দেবে নতুন মাত্রা’ এ শ্লোগানকে সামনে রেখে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় শুরু হয়েছে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী ২০১৮। মাটিরাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করে।

মঙ্গলবার দুপুরের দিকে মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিস প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী। মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য সাথোয়াই প্রু মারমা, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো: আবুল কাশেম ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো: শামসুল হক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

বর্তমান সরকারকে কৃষি বান্ধব সরকার উল্লেখ করে পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, সরকার কৃষি খাত ও কৃষকদের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সরকারী উদ্যোগের ফলেই ১০ টাকার কৃষি হিসাব খুলে বিভিন্ন সুযোগ সুবিধা পাচ্ছেন দেশের প্রাণ কৃষকরা। খাগড়াছড়িতে নতুন জাতের আমসহ বিভিন্ন ফলের চাষ বাড়ছে উল্লেখ করে তিনি আরও বলেন, সেদিন খুব বেশি দূরে নয়, পাহাড়ের প্রতিটি মানুষ বাগান মালিক হবেন। নিজের সন্তানের মতো করে বাগনের পরিচর্চা করার আহবান জানিয়ে তিনি বলেন, মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তোলার পরেও সন্তান বেইমানী করতে পারে, কিন্তু কোন গাছ বেইমানী করবেনা।

মাটিরাঙ্গার সফল চাষী মো: অলি উল্যাহ মেম্বার অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন। উদ্বোধনী অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিসার মো. শাহ আলম মিয়া স্বাগত বক্তব্য রাখেন।

এর আগে প্রদর্শনীতে অংশ নেয়া বিভিন্ন স্টল পরিদর্শন করেন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী। তিনদিনব্যাপী ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনীতে ১৪টি স্টল অংশ নেয়। তিন দিনব্যাপী এ মেলায় আম, কাঠাল, কলাসহ রসালো ও সুস্বাদু বিভিন্ন ফলের প্রদর্শনী করা হয়েছে।

পরে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে উপজেলার তিন‘শ কৃষকের মাঝে বিভিন্ন প্রজাতির সাড়ে ১৩ হাজার গাছের চারা বিতরণ করেন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সুবাস চাকমা, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা বেগম, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা, বেলছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: নজরুল ইসলাম ও প্রমুখ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button