খাগড়াছড়ি

মাটিরাঙ্গায় ইউপিডিএফের সমাবেশ

(বিজ্ঞপ্তি)
‘ভূমিদস্যু, হামলাকারী ও ফ্যাসিস্টদের হাতে জনগণ নিরাপদ নয়’ এই শ্লোগানে কুমিল্লা ও রংপুরের পীরগঞ্জসহ সারাদেশে সংখ্যালঘুদের ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় সমাবেশ করেছে ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। রবিবার ইউপিডিএফ’র মাটিরাঙ্গা ইউনিট এই সমাবেশের আয়োজন করে।

সমাবেশে নিশান মারমা মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ’র মাটিরাঙ্গা ইউনিটের সংগঠক তৈফাং ত্রিপুরা, জনপ্রতিনিধি পঞ্চকুমার ত্রিপুরা ও ধজেন্দ্র ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজলার সভাপতি নন্দলাল ত্রিপুরা,পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর মাটিরাঙ্গা উপজেলার সদস্য বিনয় ত্রিপুরা প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, সারাদেশে যেভাবে সংখ্যালঘু হিন্দুদের ওপর সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটেছে তা সরকারের ব্যর্থতারেই প্রতিফলন। জনগণের ভোটছাড়া ক্ষমতাসীন সরকার দেশের সংখ্যালঘু সম্প্রদায় ও ভিন্ন ভাষা-ভাষী জাতিসত্তাসমূহের নিরাপত্তা দিতে পারছে না। ফলে সংখ্যালঘুদের আজ চরম নিরপত্তাহীনতার মধ্যেই বসবাস করতে হচ্ছে।

তারা বলেন, কুমিল্লায় হামলার পর যদি সরকার নিরাপত্তামূলক পদক্ষেপ নিতো তাহলে পরবর্তীতে অন্যান্য জায়গায় হামলার ঘটনা ঘটতো না। কিন্তু দেখা গেছে সরকার-প্রশাসন সে ধরনের কোন পদক্ষেপই নেয়নি। এমনকি হামলার সময় ৯৯৯ নম্বরসহ প্রশাসন ও সরকারের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে যোগাযোগ করেও কোন সাড়া পাওয়া যায়নি বলে ভুক্তভোগীরা বিভিন্ন মিডিয়ায় অভিযোগ করেছেন। এতই স্পষ্ট হয় যে, সরকারের একটি স্বার্থান্বেষী মহলই এই হামলার ঘটনায় জড়িত ছিল।

সমাাবেশ থেকে বক্তারা অবিলম্বে সারাদেশে সংখ্যালঘুদের ওপর সাম্প্রদায়িক হামলার ঘটনায় জড়িত এবং মদদদাতাদের গ্রেফতার পূর্বক যথোপযুক্ত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি, ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ প্রদান এবং দেশের সকল ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান।

এছাড়াও একই দাবিতে জেলার মানিকছড়িতে পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরামের যৌথ উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মানিকছড়ি উপজেলা সদরের জামতলা এলাকার খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কে বিক্ষোভ মিছিল শেষে অনুষ্ঠিত সমাবেশে পাহাড়ি ছাত্র পরিষদের মানিকছড়ি উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক অংচাহ্লা মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের মানিকছড়ি উপজেলা সভাপতি অংচাই মারমা ও পাহাড়ি ছাত্র পরিষদের মানিকছড়ি উপজেলা সভাপতি অংহ্লাচিং মারমা।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button