নীড় পাতা / ব্রেকিং / ‘মমতাময়ী’র প্রকাশনা উৎসবে দীপংকর তালুকদার
parbatyachattagram

‘মমতাময়ী’র প্রকাশনা উৎসবে দীপংকর তালুকদার

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে যখন বীর বাঙালিরা ঝাঁপিয়ে পড়েছিলো; তখন কে হিন্দু, কে মুসলিম, কে বৌদ্ধ, কে খ্রিষ্টান কোনো ভেদাভেদ ছিলো না। জাতি ধর্ম, বর্ণ নির্বিশেষে এদেশের মানুষ মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলো দেশকে স্বাধীন করার লক্ষ্যে। সেদিন কে কোন ধর্মের মানুষ তা বিচার করা হয়নি। সকলেই দেশকে স্বাধীন করার লক্ষ্যে ঝাঁপিয়ে পড়েছিলো। বর্তমান সরকারও কে কোন ধর্মের মানুষ সে বিবেচনা নিয়ে উন্নয়ন কার্যক্রম পরিচালনা করে না। বর্তমান সরকার সকল ধর্মের মানুষের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার অসাম্প্রদায়িক দেশ গঠনে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামীলীগের সদস্য দীপংকর তালুকদার।

শনিবার বিকালে রাঙামাটি শহরের প্রাচীন মন্দির তবলছড়ি রক্ষাকালী মন্দিরে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে মমতাময়ী প্রকাশনা পরিষদের উদ্যোগে ‘মমতাময়ী’ সাহিত্যপত্রের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দীপংকর বলেন, আজ জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে চলছে আওয়ামীলীগ সরকার। এ ধরণের সাহিত্যপত্র প্রকাশনা অসাম্প্রদায়িকতার উৎস।

তিনি বলেন, এ দেশে আওয়ামীলীগ সরকারের আমলে সব ধর্মের জাতিগোষ্ঠী নিরাপদভাবে তার ধর্ম পালন করছে। এ সরকার জনগণের নিরাপত্তার জন্য কাজ করছে। তাই অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে আওয়ামীলীগকে ক্ষমতায় আনতে হবে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তবলছড়ি শ্রী শ্রী কালীমন্দির পরিচালনা কমিটির সভাপতি প্রদীপ ঘোষের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও রাঙামাটি জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাজী মুছা মাতব্বর, পরিষদের সদস্য মনোয়ারা জাহান, শিক্ষক বাদল কান্তি দে।

‘মমতাময়ী’ সাহিত্যপত্র প্রকাশনা পরিষদের সম্পাদক ও দৈনিক পার্বত্য চট্টগ্রাম পত্রিকার সম্পাদক ফজলে এলাহীর সঞ্চালনায় এতে আরও উপস্থিত ছিলেন- চিত্রশিল্পী রেজাউল করিম রেজা, চিত্রশিল্পী মোহাম্মদ ইব্রাহিম, প্রকাশনা পরিষদের পৃষ্ঠপোষক পিল্টন দে এর মা ও বড় ভাই নন্দন কুমার দে, মমতাময়ী প্রকাশনা পরিষদের সম্পাদক শংকর হোড়, ছাত্রনেতা সাইফুল আলম রাশেদ প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মমতাময়ী প্রকাশনা পরিষদের সম্পাদক মলয় কিশোর ত্রিপুরা।

আলোচনা সভায় বিশেষ অতিথি রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও রাঙামাটি জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাজী মুছা মাতব্বর বলেন, আওয়ামীলীগ সরকার অসাম্প্রদায়িক নীতিতে বিশ্বাস করে। তাই তো দেশের সকল ধর্মের মানুষের সার্বিক উন্নয়নে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার।

সভার শুরুর পূর্বে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এরপর মোড়ক উন্মোচনা করা হয়। এসময় দুই চিত্রশিল্পী রেজাউল করিম রেজা ও মোহাম্মদ ইব্রাহিমকে সংবর্ধনা স্মারক তুলে দেয়া হয়। সভা শেষে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের ক্রেস্ট, সনদপত্র ও দুস্থদের মাঝে বস্ত্র বিতরণ করা হয়।

Micro Web Technology

আরো দেখুন

বাবা মায়ের সাথে দুই শিশুর দীর্ঘ ‘অমানবিক পথ হাঁটা’ !

আব্দুল, বয়স আনুমানিক ৬, লাকি’র আনুমানিক ৩। তারা বাবা মায়ের সাথে হেঁটেই রওয়ানা দিয়েছে, গন্তব্য …

Leave a Reply